অস্ট্রেলিয়া নাকি পাকিস্তান, দুবাইয়ে কে রাজত্ব দেখাবে আজ
অস্ট্রেলিয়া নাকি পাকিস্তান, দুবাইয়ে কে রাজত্ব দেখাবে আজ

অস্ট্রেলিয়া নাকি পাকিস্তান, দুবাইয়ে কে রাজত্ব দেখাবে আজ

অনলাইন ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে একচ্ছত্র রাজত্ব দেখাচ্ছে পাকিস্তান। এখন পর্যন্ত এক ম্যাচও হারেনি বাবরের দল। বাঘা-বাঘা সব দলকে ফুঁ দিয়ে উড়িয়ে দিয়েছে তারা। এবারের আসরে তাই ফেভারিট বলা যায় পাকিস্তানকে।

আসরের দ্বিতীয় হাইভোল্টেজ সেমিফাইনালে আজ বৃহস্পতিবার রাতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-পাকিস্তান। বাংলাদেশ সময় রাত ৮টায় ফাইনালে ওঠার লড়াইয়ে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে নামবে দল দুটি।

এদিকে বেশ ফুরফুরে মেজাজে আছেন বাবর-মালিকরা। আত্মবিশ্বাসে ভরা দলটি। তবে পয়েন্টের খেলা শেষ। এবার হার-জিতের খেলা। যেই হারুক তাকেই কাটতে হবে প্লেনের টিকিট। আর জিতলে ফাইনালে দেখা হবে নিউজিল্যান্ডের সঙ্গে।

টুর্নামেন্টে একমাত্র দল হিসেবে সুপার টুয়েলভের ৫ ম্যাচ খেলে ৫ ম্যাচেই জিতেছে পাকিস্তান। প্রথম ম্যাচে ভারতকে হারানোর পর কোনো ম্যাচেই একাদশে পরিবর্তন নিয়ে আসেনি। পুরো দলীয় পারফরম্যান্সে যেন উড়ছে দলটি। ৫ ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচ হয়েছেন ৫ জন। অবাক করা বিষয় হলো এই ৫ ম্যাচেই পাকিস্তান মাঠে নেমেছে একই একাদশ নিয়ে।

তবে সেমিতে না চাইলেও পাকিস্তানকে একাদশে পরিবর্তন আনতে হতে পারে। দলের অন্যতম দুই ক্রিকেটার শোয়েব-রিজওয়ান জ্বরে আক্রান্ত। তবে কোভিড-১৯ নেগেটিভ আপাতত এটিই স্বস্তির। শেষ প্রস্তুতিতে তাদের পায়নি পাকিস্তান। কিন্তু শেষ মুহূর্ত পর্যন্ত তাদের জন্য অপেক্ষা করবে দল। এ দুজন না খেললে একাদশে আসতে পারেন সরফরাজ আহমেদ ও হায়দার আলী।

অন্যদিকে সুপার টুয়েলভের ৫ ম্যাচের মধ্যে ৪ ম্যাচ জিতে সেমিফাইনালে এসেছে অস্ট্রেলিয়া। তবে এক্ষেত্রে ভাগ্যও কাজ করেছে কিছুটা। গ্রুপ ওয়ানে তৃতীয় হওয়া দল দক্ষিণ আফ্রিকাও চার ম্যাচ জিতেছে, তাদের পয়েন্ট ছিল ৮। কিন্তু রান রেটে এগিয়ে থেকে শেষ চারের টিকিট পায় অ্যারন ফিঞ্চের দল।

অস্ট্রেলিয়া-পাকিস্তান পরিসংখ্যান

এখন পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে ২৩ ম্যাচে একে অপরের মুখোমুখি হয়েছে পাকিস্তান-অস্ট্রেলিয়া। তার মধ্যে জয়ের পাল্লা ভারি পাকিস্তানের। তারা জিতেছে ১৩টি ম্যাচে আর অস্ট্রেলিয়া ৯টিতে। ১টি ম্যাচের ফল হয়নি। আর বিশ্বকাপের মঞ্চে ৬ বারের দেখায় প্রত্যেকে জিতেছে ৩টি করে ম্যাচ। টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত পাকিস্তান ফাইনাল খেলেছে ২ বার, তার মধ্যে ২০০৯ সালের মুকুট তাদের দখলে। এবার যদি হয় তাহলে তৃতীয়বারের মতো ফাইনালে উঠবে তারা। আর অস্ট্রেলিয়া ফাইনালে উঠেছে একমাত্র ২০১২ সালে।

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে এখন পর্যন্ত এই মাঠে বিশ্বকাপের ১১টি ম্যাচ হয়েছে। তাতে ১০টি ম্যাচই পরে ব্যাটিং করা দল জয় নিয়ে মাঠ ছেড়েছে। একমাত্র নিউজিল্যান্ড-স্কটল্যান্ড ম্যাচে আগে ব্যাটিং করা দল ম্যাচ জিতেছে। আজও দেখা যেতে পারে স্পোর্টিং উইকেট, হতে পারে রান উৎসবও।

দুবাই স্টেডিয়ামে ভারতকে ১০ উইকেটে উড়িয়ে পাকিস্তানের বিশ্বকাপ যাত্রা শুরু হয়েছিল। এরপর যেন বাবর আজমদের একচেটিয়া রাজত্ব চলছে। সেই রাজত্বে এবার চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাক রাজত্ব থাকবে নাকি আধিপত্য শুরু হবে অস্ট্রেলিয়ার সেটি বোঝা যাবে রাতেই।  

আরও পড়ুন


রেইনট্রি হোটেলে দুই ছাত্রীকে ধর্ষণ মামলার রায় আজ

news24bd.tv এসএম

;