সেই টুইটার পোলের পর সত্যিই শেয়ার বেচলেন ইলন মাস্ক
সেই টুইটার পোলের পর সত্যিই শেয়ার বেচলেন ইলন মাস্ক

সেই টুইটার পোলের পর সত্যিই শেয়ার বেচলেন ইলন মাস্ক

অনলাইন ডেস্ক

বিদ্যুৎচালিত গাড়িনির্মাণকারী প্রতিষ্ঠান টেসলার ৫ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করেছেন প্রতিষ্ঠানটির সিইও ইলন মাস্ক। আগের দিনই তিনি টুইটারে একটি পোলে তার ৬ কোটি ৩০ লাখ অনুসারীর কাছে প্রশ্ন করেন, কর দেওয়ার উদ্দেশ্যে তার টেসলার ১০ শতাংশ শেয়ার বিক্রি করে দেওয়া উচিত কিনা! 

৫৭ দশমিক ৯ শতাংশ ভোট শেয়ার বিক্রির পক্ষে যায়। অপরদিকে, ৪২ দশমিক ১ শতাংশ বিক্রির বিপক্ষে মত দেন। ৩৫ লাখের বেশি অনুসারী ওই পোল পোস্টে মতামত দেন।

পোল পোস্টের মন্তব্যের ঘরে এলন মাস্ক লিখেছিলেন, ‘এখানে যে মতের সংখ্যাগরিষ্ঠতা মিলবে, আমি সেটি মেনে নেব। ’

আর ভোটাভুটির পরে এলন মাস্ক বলেন, ‘যে ফলাফলই আসুক আমি মেনে নিতে প্রস্তুত ছিলাম। ’

টেসলায় অন্তত ১০ শতাংশ শেয়ার বিক্রি করে দিলে আয়কর এড়াতে পারবেন বলে জানিয়েছিলেন এলন মাস্ক। নিজের কোনো ব্যবসাপ্রতিষ্ঠান থেকে বেতন বা বোনাস নেন না, শুধু মালিকানার শেয়ার রয়েছে বলেও জানান তিনি।

অন্যদিকে এই পোলের সূত্র ধরে টেসলার শেয়ারের দর প্রায় ১৬ শতাংশ কমে যায়। এর জেরে চলতি সপ্তাহে এখন পর্যন্ত ৫০ বিলিয়ন মার্কিন ডলার সম্পদ কমেছে ইলন মাস্কের।

বিশ্বের সবচেয়ে সম্পদশালী গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলার মার্কেট ভ্যালু এক ট্রিলিয়ন ডলারেরও বেশি। এলন মাস্কের ট্রাস্টের পক্ষ থেকে ৩.৬ মিলিয়ন শেয়ার বিক্রি করা হয়, যার মূল্য প্রায় ৪ বিলিয়ন মার্কিন ডলার। পরবর্তীতে আরও ১.১ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করেন তিনি।

এর আগে টুইট দেখেই বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করতে থাকেন। এর ফলে সোমবার পড়তে থাকে শেয়ারদর। তার পরে এলনের ভাই কিম্বল ভোটের ঠিক আগে শেয়ার বিক্রি করে বলে খবর আসে।  

এই পোল নিয়ে মঙ্গলবার সকালে ইনসাইডারে প্রকাশিত একটি রিপোর্ট। সেই রিপোর্টে বিখ্যাত বিনিয়োগকারী মাইকেল বারি জানান, মাস্ক তার ব্যক্তিগত ঋণ মেটাতে শেয়ার বিক্রি করতে চাইতে পারেন। এর ফলে আরও দ্রুত পড়তে থাকে টেসলার শেয়ার দর।

আরও পড়ুন:

ম্যাচ হেরে পিচের দোষ দিলেন ইংল্যান্ড অধিনায়ক


news24bd.tv/ নকিব

;