মানসিক ক্লান্তি কাটিয়ে উঠবেন যেভাবে
মানসিক ক্লান্তি কাটিয়ে উঠবেন যেভাবে

মানসিক ক্লান্তি কাটিয়ে উঠবেন যেভাবে

অনলাইন ডেস্ক

কাজের চাপে মানসিক ক্লান্তি ও অবসাদ বর্তমান সময়ের বড় একটি সমস্যা। অনেক সময় কাজের চাপে নিজেকে যেন সময় দেওয়াই হয়ে ওঠে না। প্রায়ই কাজের চাপে পর্যাপ্ত ঘুমানোর সময়টাও পাওয়া যায় না। ফলে গ্রাস করে ক্লান্তি।

 

এক নজরে দেখে নেয়া যাক মানসিক ক্লান্তি কাটিয়ে ওঠার কিছু উপায়-

একাধিক কাজ করবেন না

একই সঙ্গে একাধিক কাজ হাতে নিয়ে নিলে তা দিনের শেষে আপনার মাথায় আরও বেশি চিন্তার কারণ হয়ে দাড়াতে পারে। আপনার যতটা ক্ষমতা, তার থেকে বেশি দায়িত্ব বা কাজ না নেওয়াই শ্রেয়।

শ্বাসের কিছু সহজ ব্যায়াম করুন

বড় শ্বাস নিয়ে তার পর খানিক ক্ষণ ধরে রেখে আস্তে আস্তে ছাড়ুন। এই পুরো পদ্ধতিটা দশ বার করুন।

এটে আমার হৃদ্‌যন্ত্রের উপর চাপ এবং মানসিক অস্থিরতা দু’টোই অনেকটা কমবে।

পর্যাপ্ত ঘুমাতে হবে

যতই কাজ থাকুক, সেই কাজের ছাপ যেন কোনও মতেই আপনার ঘুমের উপর এসে না পড়ে। কাজের চাপের কারণে ঘুম কম হলে তা আপনার শারীরিক এবং মানসিক সুস্থতার জন্য অত্যন্ত ক্ষতিকারক।

রুটিন মেনে চলুন

যদি একান্তই সমস্যা হয় কাজের জন্যে, তা হলে রুটিন বানিয়ে সেটা মেনে চলতে পারেন। অনেক সময়েই কাজের বাড়তি চাপ আপনার দিনের অনেকটা সময়ের উপর চেপে বসে, তখন আপনার দিনের বাকি কাজের জন্য সময় কমে যায়। সেই থেকে শুরু হয় তাড়াহুড়ো, এবং যথারীতি শারীরিক এবং মানসিক ক্লান্তি।

নিজেকে সময় দিন

শত কাজ থাকলেও, নিজের জন্য কিছুটা সময় বের করে নিন। আপনার যেটা করতে ভাল লাগে তাই করুন। গান শোনা, গান গাওয়া, কোথাও কিছু ক্ষণের জন্য হেঁটে আসা, বই পড়া— যে কোনও ধরনের কিছু একটা কাজ করুন যেটা একান্তই আপনার নিজের।

আরও পড়ুন:

কেক না দেওয়ায় হাসান আলির ক্যাচ মিস, সোশ্যাল মিডিয়ায় ট্রল


news24bd.tv/ নকিব