ঘুরে ফিরে বিয়ে করতেই হয়: প্রসঙ্গ মালালা

ঘুরে ফিরে বিয়ে করতেই হয়: প্রসঙ্গ মালালা

Other

বিয়ে, চার মাস আগেও নোবেলবিজয়ী মালালা ইউসুফজাই "মানুষ কেন বিয়ে করে" এটা বোধগম্য নয় বললেও চার মাসের ব্যবধানে মত বদলে বিয়ে করেছেন। একজন নোবেল পুরস্কার বিজয়ীর যোগ্যতা, মেধা কিংবা সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন করার সামর্থ্য আমার নেই। তাঁদের জন্য দোয়া থাকল।

আমার এক অত্যন্ত মেধাবী, প্রকৌশলী, বিসিএস ক্যাডার, পর্যটক বন্ধু বিয়েকে অত্যন্ত অপ্রয়োজনীয় বলে আখ্যা দিলেও পরশু আশীর্বাদের দিনই বাহুডোরে স্ত্রীকে নিয়ে সীমিত অথচ আনন্দপূর্ণ হাসি দিয়ে বুঝিয়ে দিয়েছেন ঘুরতে গেলে এখন তার বড় তাবু লাগবে! উভয়ের হাসি বলছে বিয়ের সিদ্ধান্ত হঠাৎ প্রকাশ্যে এলেও ব্যাপারটা তাদের মধ্যে "গুপ্ত" ছিল না! 

আমার আইনজীবী, গায়ক ও পর্যটক বন্ধু বিয়ে না করেও যে বাঁচা যায় এটা আমাদের বোঝাতে বোঝাতে এখন শিক্ষিকার পানিগ্রহণ করে তার নিয়মিত ছাত্র হয়ে গেছেন।

 

জনশ্রুতি আছে যে ভদ্রলোক আগে আমাদের বোঝাতে বোঝাতে ক্লান্ত হয়ে যেতেন তিনিই এখন তার স্ত্রীর কথার মনোযোগী শ্রোতা হতে পেরে আনন্দিত। আগে একক শিল্পীর গান গাইলেও এখন ডুয়েট গানের শিল্পী পাওয়ায় ডুয়েটই বেশি গায়! 

উল্লেখ করা প্রয়োজন আমার সে বন্ধুও অত্যন্ত মেধাবী। দোয়া করি তার সংসারের "সেতু" মজবুত হোক। আমার আরেক মেধাবী প্রকৌশলী বন্ধু আমাদের বাচ্চাদের সবচেয়ে প্রিয় চাচ্চু।

ছোট বাচ্চাদের কাছে সে হ্যামিলনের বাঁশিওয়ালা। নিজের বিয়ে নিয়ে তার অবস্থান অত্যন্ত কঠোর। এ ঝামেলায় সে যাবেই না! 

এখন শুনছি সেও সপ্তাহান্তে খালাম্মাকে নিয়ে বিবাহযোগ্যা কন্যাদের বাসায় মিষ্টি নিয়ে যায়। দু একটা রেস্টুরেন্টের কোণার টেবিলে বিবাহযোগ্যা কন্যাদের সাথে এ কথা, সেকথা বলতে বলতে হাসতে হাসতে ঢলে পড়ে। রাতে ফোন এনগেজ পেলেও আমরা অবাক হই না। "শহীদ" হওয়ার আগে সব যোদ্ধাই এমন উদ্দীপ্ত হয়। ওর আর দোষ কী!


আরও পড়ুন:

বুড়িরহাট সীমান্তে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত

বিসিবির প্রস্তাব ফিরিয়ে দিলেন সালাহউদ্দিন

রাজবাড়ীতে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা

যে শর্তে নাগরিকত্ব দেবে সৌদি আরব


বিয়ে এমন একটা ব্যাপার ঘুরে ফিরে করতেই হয়। বিয়ের আগে তাই যতই টি টুয়েন্টি খেলুন না কেন টেস্ট খেলতে বিয়ে করতেই হবে। আর জানেন তো টেস্টই আসল খেলা! 

অনেকে বিয়ে করতে ভয় পান। আমি বরং সাহস যোগাই! পাইলসের যন্ত্রণা আছে বলে মলত্যাগ তো আর বন্ধ রাখতে পারবেন না!  

লেখাটি কাজী শরিফ-এর ফেসবুক থেকে নেওয়া। (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv নাজিম

 

এই রকম আরও টপিক