তৃতীয় লিঙ্গের শাহিদা বিবি এখন মহিলা মেম্বার

তৃতীয় লিঙ্গের শাহিদা বিবি এখন মহিলা মেম্বার

অনলাইন ডেস্ক

খুলনার ডুমুরিয়ার মাগুরাঘোনা ইউনিয়ন পরিষদে সংরক্ষিত নারী সদস্য পদে নির্বাচিত হয়েছেন হিজড়া সম্প্রদায়ের শাহিদা বিবি (৪৩)। ওই ইউনিয়নের ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত নারী ইউপি সদস্য হিসেবে নির্বাচন করেন তিনি।

শাহিদা বিবি মাইক প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেন। তিনি নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে এক হাজারেরও বেশী ভোট পেয়ে জয়ী হয়েছেন।

শাহিদা পেয়েছেন ২ হাজার ৭৪০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লাইলা বেগম পেয়েছেন এক হাজার ১৪ ভোট।

নির্বাচনে জয়ী হয়ে শাহিদা বিবি বলেন, আমি এলাকাবাসীর দোয়া ও ভালোবাসায় নির্বাচনে জয়ী হয়েছি। গরিব, দুঃখী ও অসহায়দের পাশে থাকবো।

আমি কোন দিন কোন মানুষকে কটু কথা বলিনি। কাউকে বিরক্ত করিনি। সে কারণেই হয়তো মানুষ আমাকে মূল্যায়ন করেছে। আমি আমাদের (হিজড়া সম্প্রদায়ের) অধিকার নিশ্চিত করার জন্য সর্বাত্বক চেষ্টা করে যাব।

শাহিদা ডুমুরিয়ার ৬ নম্বর বেতাগ্রাম সদর ওয়ার্ডের বাসিন্দা। দীর্ঘদিন ধরে নিজে বাড়ি করে বসবাস করছেন। তার বাবার বাড়ি দক্ষিণ চুকনগর। বাবা নাম আব্দুর রাজ্জাক মোড়ল।

তৃতীয় লিঙ্গের একমাত্র ভোটার মুক্তা মনি বলেন, অনেক স্বপ্ন নিয়ে ভোটারদের দারে দারে গিয়ে শাহিদা বিবির পক্ষে ভোট চেয়েছি। তারা আমাদের মূল্যায়ন করেছে। এর চেয়ে আর বড় কিছুই চাওয়া পাওয়া নেই।

২০০৯ সালের ডিসেম্বরে হিজড়াদেরকে সর্বপ্রথম ভোটাধিকার দেওয়া হয়। ২০১৪ সালের ২৬ জানুয়ারি হিজড়াদের রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করে সরকার। ভোটার তালিকায় নারী ও পুরুষের পাশাপাশি তৃতীয় লিঙ্গ হিসেবে আরেকটি পরিচয় অন্তর্ভুক্তির সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন।

আরও পড়ুন


কুড়িয়ে পাওয়া সোনার বাইবেলে কোটিপতি ব্রিটিশ নারী

news24bd.tv এসএম