এবার বিয়ের কারণ জানালেন মালালা

এবার বিয়ের কারণ জানালেন মালালা

অনলাইন ডেস্ক

বিয়ে নিয়ে তিনি নেতিবাচক মন্তব্য করা শান্তিতে নোবেল পুরস্কারজয়ী পাকিস্তানের নারীশিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাই গত মঙ্গলবার তার বিয়ে করার খবর দেওয়ার পর ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন।

৯ নভেম্বর বিয়ের ঘোষণা দিয়ে টুইট করার পর থেকেই সমালোচনার শিকার হচ্ছেন মালালা। তাকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে রীতিমতো ট্রল হচ্ছে। কারণ গত জুনে বিখ্যাত মার্কিন ফ্যাশন ম্যাগাজিন ভোগ-এর ব্রিটিশ সংস্করণের প্রচ্ছদে এক সাক্ষাৎকারে মালালা বলেছিলেন, আমি একটা ব্যাপার বুঝতে পারি না, মানুষকে কেন বিয়ে করতেই হবে।

কাউকে জীবনে সঙ্গী করতে চাইলে কেন বিয়ের কাগজপত্রে সই করতে হবে। জীবনসঙ্গীকে বেছে নিতে হলে, কাগজে সই করার দরকার কী? এটা একটা পার্টনারশিপও তো হতে পারে।

Malala

বিয়ের পর তার ওই মন্তব্য নিয়ে টুইটার-ফেসবুকে সমালোচনার ঝড় উঠে। এসব নানান মন্তব্যের মধ্যে এবার মুখ খুলেছেন মালালা।

ভোগের এক নিবন্ধে বিয়ের কারণ জানিয়েছেন তিনি। সেখানে আসের মালিকের সঙ্গে দেখা হওয়া, সময় কাটানো নিয়েও কথা বলেন তিনি।

গত ১১ নভেম্বর ‘নিজের ভাষায় মালালার বিয়ে’ শিরোনামে ভোগে মালালার নিবন্ধটি প্রকাশিত হয়েছে। সেখানে মালালা বিয়ে নিয়ে বলেন, আমি একজন সেরা বন্ধু ও সঙ্গী খুঁজে পেয়েছি। তার মতে, এবার সম্পূর্ণ নতুন দৃষ্টিভঙ্গি থেকে বিয়েকে দেখেছেন তিনি।

আগের সাক্ষাতকারেও মালালার আরেকটি উক্তি ছিল এরকম- বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় বর্ষে পড়া পর্যন্ত আমি ভাবতাম কখনও বিয়ে করব না। কিন্তু তখন আমি বুঝিনি যে মানুষ চিরকাল একরকম থাকে না, তার পরিবর্তন হয়।

আরও পড়ুন:

ঘুম থেকে ডেকে তোলায় বাবাকে হত্যা করলো ছেলে!

বাইডেন ও শি জিনপিংয়ের মধ্যে বৈঠকের সময় ঘোষণা

পাকিস্তানকে সমর্থন করায় গালাগালির শিকার সানিয়া মির্জা

ভোগের প্রবন্ধে মালালা বলেন, আমি বিয়ের বিরুদ্ধে ছিলাম না। আমি প্রথাটির পুরুষতান্ত্রিকতা নিয়ে সর্তক ছিলাম এবং প্রশ্ন তুলেছিলাম। পাশাপাশি বিয়ের পর নারীদের নানা বিষয়ে আপসের প্রস্তুতি নিতে হয় এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে বিয়েসংক্রান্ত আইনগুলোতে সাংস্কৃতিক প্রথা ও নারীবিদ্বেষী মনোভাবের প্রভাব পড়ে তা নিয়ে কথা বলেছিলাম। তার এ দৃষ্টিভঙ্গির পেছনে পাকিস্তানে কাটানো শৈশব অনেক বড় ভূমিকা রেখেছে বলে জানান মালালা।

Malala Marriage

কেন বিয়ে করলেন, সে প্রশ্নের জবাবও দিয়েছেন মালালা তার লেখায়। তিনি বলেন, তার বন্ধুবান্ধব, পরামর্শদাতা, এমনকি স্বামী আসের মালিকও এটা নিয়ে বোঝাপড়া করতে পাশে ছিলেন। তিনি বুঝতে পারেন পুরুষতান্ত্রিকতা ও দমন-পীড়নের বাইরে গিয়েও বিবাহিত সম্পর্ক টিকে থাকতে পারে। মালালা জানান, এবার  সম্পূর্ণ নতুন দৃষ্টিকোণ থেকে তিনি বিয়েকে দেখেছেন।

 news24bd.tv/এমি-জান্নাত