বিশ্বনবী ফরয সালাতের পর যেসব দোয়া পড়তেন

বিশ্বনবী ফরয সালাতের পর যেসব দোয়া পড়তেন

অনলাইন ডেস্ক

মহান আল্লাহ তাআলা প্রত্যেক মুসলমানের ওপর ৫ ওয়াক্ত নামাজ ফরজ করে দিয়েছেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে ঘোষণাও করেছেন হাসরের ময়দানে সর্বপ্রথম নামাজের হিসেব নেওয়া হবে। তাই প্রত্যেক মুসলমানদের জন্য নামাজের কোন বিকল্প নেই।

প্রত্যেক ফরস সালাতের পর বিশ্বনবী আল্লাহ তাআলার জিকির-আজকারের প্রতি মনোযোগী হতে দিক-নির্দেশনা দিয়েছেন।

এছাড়াও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ফরজ নামাজের পর কিছু দোয়া পড়তেন। সেসব দোয়ায় আজ তুলে ধরা হল-

১. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নামাজের সালাম ফেরানোর পরই উচ্চস্বরে ১ বার ‘আল্লাহু আকবার’ বলতেন। হজরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, ‘আমি তাকবির (আল্লাহু আকবার) দ্বারা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নামাজের সমাপ্তি সম্পর্কে অবহিত হতাম। (বুখারি ও মুসলিম)

উচ্চারণ: আল্লাহু আকবার।

অর্থ: আল্লাহ সর্বশ্রেষ্ঠ বা আল্লাহ মহান।

২. হজরত সাওবান রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন (নামাজের) সালাম ফেরাতেন, তখন তিনি তিনবার ইস্তিগফার (আস্তাগফিরুল্লাহ) পড়তেন। (বুখারি, মুসলিম ও আবু দাউদ)

উচ্চারণ: আসতাগফিরুল্লাহ। অর্থ: হে আল্লাহ! আমি তোমার কাছে (গোনাহ থেকে) ক্ষমা প্রার্থনা করছি।

৩. হজরত সাওবান রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন (নামাজের) সালাম ফেরাতেন, তখন তিনি তিনবার ইস্তিগফার (আস্তাগফিরুল্লাহ) পড়তেন। তারপর ১ বার এ দোয়াটি পড়তেন-

news24bd.tv

৪. হজরত মুগিরা ইবনে শু’বা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রত্যেক ফরজ নামাজের পর ১ বার পড়তেন-

news24bd.tv

৫. হজরত আবু উমামা রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি প্রত্যেক ফরজ নামাজের পর ‘আয়াতুল কুরসি’ পাঠ করতেন।

মৃত্যু ছাড়া আর কিছুই তাকে জান্নাতে প্রবেশ করা থেকে বিরত রাখতে পারবে না। ’ (আবু দাউদ, নাসাঈ ও মিশকাত)

৬. হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন যে, তিনি বলেছেন, ‘যে ব্যক্তি প্রত্যেক নামাজের পর- سُبْحَانَ الله (সুবহানাল্লাহ) ৩৩ বার; اَلْحَمْدُ لِله (আল-হামদুলিল্লাহ) ৩৩ বার; اَللهُ اَكْبَر (আল্লাহু আকবার) ৩৩ বার পড়ে এবং ১০০ বার পূর্ণ করার জন্য ১ বার এ দোয়াটি-

news24bd.tv

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ওয়াক্ত হওয়ার সঙ্গে সঙ্গে নামাজ আদায় করার তাওফিক দান করুন। নামাজের পর বিশ্বনবির নসিহত বাস্তবায়নে উল্লেখিত দোয়াগুলো পড়ে ঘোষিত ফজিলত অর্জনের তাওফিক দান করুন। আমিন।

আরও পড়ুন


শেষ বাধা পার হতে পারলে উৎসব হবে: জেমস নিশাম

news24bd.tv এসএম