বিশ্বখ্যাত লেখক উইলবার স্মিথ আর নেই
বিশ্বখ্যাত লেখক উইলবার স্মিথ আর নেই

বিশ্বখ্যাত লেখক উইলবার স্মিথ আর নেই

অনলাইন ডেস্ক

জনপ্রিয় লেখক উইলবার স্মিথ আর নেই। শনিবার স্থানীয় সময় বিকেলে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে নিজ বাসায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। খবর বিবিসির।

উইলবার স্মিথ বুকস ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে তার মৃত্যুর খবর নিশ্চিত করে এক বিবৃতিতে জানানো হয়েছে, আমরা গভীর শোকের সঙ্গে জানাচ্ছি যে বিশ্বের সর্বাধিক পাঠকপ্রিয় বইয়ের লেখক স্মিত আর নেই। মৃত্যুকালে স্ত্রী নিসো লেখকের পাশে ছিলেন।

জাম্বিয়ান বংশোদ্ভুত এই আফ্রিকান লেখক মোট ৪৯টি বই লিখেছেন। বিশ্বব্যাপী তার বইগুলো প্রায় ১৪০ মিলিয়ন কপিরও বেশি বিক্রি হয়েছে।

১৯৬৪ সালে তার প্রথম উপন্যাস ‘হোয়েন দ্য লায়ন ফিডস’ প্রকাশিত হয়। জুলুদের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার যুদ্ধে এক রাখাল বালকের গল্প নিয়ে লেখা উপন্যাসটি বেস্ট সেলারের তকমা পায়। এরপর একে একে প্রকাশিত হয় রিভার গড সিরিজ, বার্ডস অফ প্রে ইত্যাদি।

দক্ষিণ আফ্রিকায় পড়াশোনা শেষে কিছুকাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন।   অ্যাকাউন্টেন্টের চাকরি করার সময়ই প্রথম উপন্যাস লিখেন।   তার উপন্যাসগুলো অধিকাংশ সময়ই তিনটি সিরিজের যেকোনো একটির অন্তর্ভুক্ত ছিল।   সিরিজগুলো হলো- কোর্টনি, প্রাচীন মিশর ও ব্যালান্টাইন।   

১৯৩৩ সালের ৯ জানুয়ারি উত্তর রোডেশিয়ার (বর্তমানে জাম্বিয়া) ব্রোকেন হিলে জন্মগ্রহণ করেন উইলবার স্মিথ।

আরও পড়ুন:

জীবনে প্রথম যুক্তরাষ্ট্র গেলেন শাকিব, ছবি তুলে বললেন 'আলহামদুলিল্লাহ'


news24bd.tv/ নকিব