গরুর জন্য ভারতে চালু হচ্ছে ২৪ ঘণ্টার অ্যাম্বুলেন্স সেবা
Breaking News
গরুর জন্য ভারতে চালু হচ্ছে ২৪ ঘণ্টার অ্যাম্বুলেন্স সেবা

গরুর জন্য ভারতে চালু হচ্ছে ২৪ ঘণ্টার অ্যাম্বুলেন্স সেবা

অনলাইন ডেস্ক

অসুস্থ গরুদের দ্রুত চিকিৎসা নিশ্চিত করতে ২৪ ঘণ্টার অ্যাম্বুলেন্স সেবা চালু করতে যাচ্ছে ভারতের উত্তরপ্রদেশ রাজ্য সরকার। রোববার (১৪ নভেম্বর) রাজ্যটির ডেইরি উন্নয়ন, পশুপালন ও মৎস্যসম্পদ উন্নয়ন দফতরের মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী এ কথা জানিয়েছেন। খবর ইন্ডিয়া টুডের।

সোমবার (১৫ নভেম্বর) এক প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানায়, আগামী ডিসেম্বর মাস থেকে এই অভিনব অ্যাম্বুলেন্স সেবা পাওয়া যাবে। দিনের ২৪ ঘণ্টায় এই সেবা পাবেন গবাদি পশু পালনকারীরা। এ জন্য ইতোমধ্যেই ৫১৫টি অ্যাম্বুলেন্স তৈরি আছে বলে জানিয়েছেন মন্ত্রী লক্ষ্মী নারায়ণ।

মন্ত্রী বলেন, ‘অ্যাম্বুলেন্স সেবা পেতে জরুরি নম্বর ১১২ তে ফোন করতে হবে। অসুস্থ গরুদের দ্রুত চিকিৎসার জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। ’

ডেইরি উন্নয়ন মন্ত্রীর দাবি, গরুর জন্য এই ধরনের অ্যাম্বুলেন্স সেবা ‘ভারতে এটিই প্রথম’।

জরুরি সেবার ওই নম্বরে ফোন করার ৩০ মিনিটের মধ্যে দুই সহকারী নিয়ে একজন পশুচিকিৎসক সংশ্লিষ্ট ব্যক্তির কাছে উপস্থিত হবেন বলে জানিয়েছেন ওই মন্ত্রী। এছাড়া এই সেবা পর্যবেক্ষণ ও সমস্যা মনিটরিংয়ের জন্য রাজধানী লখনৌয়ে একটি কলসেন্টার খুলবে রাজ্য সরকার।

তবে উত্তরপ্রদেশের ক্ষমতাসীন বিজেপি সরকার শুধু গরুর চিকিৎসা নয়, পাশাপাশি তাদের প্রজনন নিয়েও চিন্তিত। গুণগত মানের বীর্য এবং ভ্রূণ প্রতিস্থাপন প্রযুক্তির মাধ্যমে গরুর প্রজননকে রাজ্য সরকার আরও উন্নত করতে চায় বলে প্রতিবেদনে বলা হয়।

আরও পড়ুন:

কয়লা চালিত বিদ্যুতের মৃত্যু ঘণ্টা শোনাচ্ছে জলবায়ু চুক্তি


news24bd.tv/ নকিব