ক্যাম্পাসেই শায়িত হবেন হাসান আজিজুল হক
Breaking News
ক্যাম্পাসেই শায়িত হবেন হাসান আজিজুল হক

ক্যাম্পাসেই শায়িত হবেন হাসান আজিজুল হক

অনলাইন ডেস্ক

নন্দিত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। গতকাল সোমবার রাত সোয়া ৯টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকায় নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। তিনি এক পুত্র, তিন কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

তাঁর মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক জানিয়েছেন।

আজ মঙ্গলবার দুপুর ১২টায় সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য তাঁর মরদেহ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে রাখা হবে। দুপুর ১টা পর্যন্ত সেখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী জেলা প্রশাসন, রাজশাহী সিটি করপোরেশন, সাংস্কৃতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবীসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তাঁর প্রতি শ্রদ্ধা জানানো হবে। বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তাঁর জানাজা অনুষ্ঠিত হবে। শেষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কবরস্থানেই তাঁকে দাফন করা হবে।

হাসান আজিজুল হক বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন। বার্ধক্যজনিত সমস্যা ছাড়াও তিনি হার্টের সমস্যা ও ডায়াবেটিস রোগে ভুগছিলেন। তাঁর শরীরে লবণের ঘাটতিও ছিল। নিজ বাসায়ই চিকিৎসাধীন ছিলেন তিনি।

 আরও পড়ুন:

যে দোয়ায় মিলবে জান্নাত


উল্লেখ্য, ১৯৭৩ সালে হাসান আজিজুল হক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। ২০০৪ সালে তিনি অবসর নেন। বাংলা সাহিত্যে অবদানের জন্য তিনি ১৯৭০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। ১৯৯৯ সালে একুশে পদক এবং ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন এই লেখক। অধ্যাপক হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন।   

news24bd.tv রিমু 

;