ফোনে চার্জিং স্পিড বাড়াবেন যেভাবে

ফোনে চার্জিং স্পিড বাড়াবেন যেভাবে

অনলাইন ডেস্ক

মোবাইল ফোন আমাদের বর্তমান জীবনযাপনের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। তবে প্রতিবছর ফোন কোম্পানিগুলো নতুন নতুন মডেল নিয়ে এলেও সাধারণ মানুষ বছর বছর ফোন কিনতে পারে না। ফলে সময়ের সাথে কমতে থাকে ফোনের গতি, কমতে থাকে ফোনের চার্জিং স্পিডও।

তবে কিছু বিষয় খেয়াল রাখলে ফোনের গতি ও চার্জিং স্পিড দুটোই কিছুটা বাড়িয়ে ফেলা যায়।

দেখে নিন ফোনের চার্জিং স্পিড বাড়ানোর কয়েকটি উপায়-

মেমোরি ক্লিয়ার করুন

স্মার্টফোনে বড় সাইজের ভারী ফাইল জমিয়ে রাখলে স্মার্টফোনের ইন্টারনাল স্পেস দখল হওয়ার পাশাপাশি চার্জিং স্পিডও কমতে থাকে। তাই অপ্রয়োজনীয় ফাইল এবং ভিডিও ডিলিট করে ফোনের মেমোরি প্রতিদিন ক্লিয়ার করা আবশ্যক।

ক্যাশে ক্লিয়ার করুন

বিভিন্ন অ্যাপ ব্যবহারের ফলে প্রচুর পরিমাণে ক্যাশে ফাইল স্মার্টফোনে জমা হতে থাকে। যত বেশি পরিমাণে অ্যাপ ব্যবহার করবেন, তত বেশি ক্যাশে ফাইল আপনার ফোনে জমা হতে থাকবে।

এটি শুধু আপনার ফোনের ইন্টারনাল স্পেসই দখল করে না, আপনার ফোনের ব্যাটারি দ্রুত ড্যামেজ হওয়া এবং চার্জিং স্পিড কমে যাওয়ার অন্যতম কারণ।  
তাই ফোনের চার্জিং স্পিড বাড়াতে অবশ্যই দিনের শেষে ফোনের ক্যাশে ডেটা ক্লিয়ার করুন। এটি নিঃসন্দেহে আপনার ফোনের চার্জিং স্পিড বাড়াতে সাহায্য করবে।

অব্যবহৃত অ্যাপ ডিলিট করুন

ফোনে যদি এমন কিছু অ্যাপ থাকে যেগুলো কখনোই ব্যবহার করা হয়না, তাহলে দ্রুত সেগুলো ডিলিট করুন। এর ফলে আপনার ফোনের চার্জিং স্পিড বাড়বে।

ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করুন

ফোনের সঙ্গে যে চার্জারটি দেওয়া হয়েছে, সেটি দিয়েই ফোন চার্জ করার চেষ্টা করুন। কিন্তু কোনোভাবে যদি সেটি খারাপ হয়ে যায়, তাহলে কোনো ভালো ব্র্যান্ডের চার্জার কিনুন। কিন্তু কখনোই লোকাল বা থার্ড-পার্টির সস্তা চার্জার কিনবেন না। কারণ এই ধরনের সস্তা চার্জারগুলো আপনার ফোনের ব্যাটারির ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ফলে চার্জিং স্পিড কমে যাওয়ার সমূহ সম্ভাবনা থাকে। তাই সবসময় ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করুন। মনে রাখবেন, ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করে আপনি আপনার ফোনের চার্জিং স্পিড ৫০% পর্যন্ত বাড়াতে পারেন।

ভারী গেম খেলবেন না

অবসর সময় কাটাতে অনেকেই স্মার্টফোনে গেম খেলে থাকেন। তবে বড় সাইজের ভারী কোনো গেম খেললে আপনার ফোনের ব্যাটারি দ্রুত ড্যামেজ হতে থাকে। ফলে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা তো থাকেই এবং ফোন চার্জ হতেও অনেক বেশি সময় নেয়। তাই ফোনে যদি ভারী গেম থাকলে ফোনের চার্জিং স্পিড বাড়ানোর স্বার্থে সেগুলোকে ডিলিট করে ফেলুন।

আরও পড়ুন:

অলাভজনক শহর তৈরির ঘোষণা সৌদি আরবের


news24bd.tv/ নকিব