সিসি ক্যামেরার আওতায় বেনাপোল কাস্টমস হাউস

সিসি ক্যামেরার আওতায় বেনাপোল কাস্টমস হাউস

রিপন হোসেন চঞ্চল • যশোর প্রতিনিধি

দেশের প্রধান স্থলবন্দর বেনাপোলের কাস্টমস হাউস এখন ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার আওতাভুক্ত। শতাধিক ক্যামেরা বসিয়ে সার্বক্ষণিক যাবতীয় কর্মকাণ্ড তদারকি করা হচ্ছে। এতে স্বাচ্ছন্দ্যবোধ করছেন সংশ্লিষ্ট সবাই। তবে যেখানে কোটি কোটি টাকার পণ্য রক্ষিত থাকে, সেই ৪২টি সেড বা বন্দর অভ্যন্তরের কোথাও সিসি ক্যামেরা নেই।

কর্তৃপক্ষ বলছেন, এ সংক্রান্ত প্রজেক্টটি প্রক্রিয়াধীন।  

দিনদিন বেনাপোল বন্দরের প্রসার ঘটছে। আর এ বন্দর থেকে সরকারের রাজস্ব আয় বছরে প্রায় ৫ হাজার কোটি টাকা। রাজস্ব এবং এ সংক্রান্ত অন্যান্য কার্যক্রম নিয়ন্ত্রণে রাত-দিন কাজ চলছে কাস্টমস হাউসে।

আর তাই বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীরাদেরও সার্বক্ষণিক যাতায়াত এখানে। কাস্টমস কর্তৃপক্ষ তাই হাউসে আগতদের নিরাপত্তা ও যাবতীয় কার্যক্রম এক স্থান থেকে মনিটরিং করার জন্য বসিয়েছে দেড় শতাধিক সিসি ক্যামেরা।  

news24bd.tv

বেনাপোল কাস্টমস কমিশনার মো: বেলাল হোসাইন চৌধুরী জানান, বর্তমানে প্রযুক্তি অনেক দূর এগিয়েছে। সেই সঙ্গে দেশের প্রধান স্থলবন্দরে বেড়েছে কাজের পরিধি। ২৪ ঘণ্টা কাজ চলে এখানে। এ বন্দরে কোনো দুর্ঘটনা, পণ্য চুরি, বিভিন্ন অনিয়ম ঠেকাতে বন্দরে ১৫০টিরও বেশি সিসি ক্যামেরা বসানো হয়েছে। এখন আমি কার্যালয়ে মনিটর বসিয়ে হাউস অভ্যন্তরের নিরাপত্তা নিশ্চিত হয়েছে কিনা দেখতে পারি। এতে আমাদের কাজও সহজ হচ্ছে।

তিনি বলেন, গত বছরের ডিসেম্বরে বন্দরে একটা দুর্ঘটনা ঘটেছিল। তা সিসি ক্যামেরার মাধ্যমে শনাক্ত করা হয়েছিল। তাই আমরা মনে করি, বন্দরের নিরাপত্তা যদি ঠিক থাকে তাহলে কাস্টমস, ব্যবসায়ী, সিএন্ডএফ এজেন্টসহ বিভিন্ন সরকারি সংস্থার মধ্যে ভুল বোঝাবুঝি হবে না। তাদের মধ্যে সম্প্রতি সৌহার্দ্য জোরদার থাকবে।  

সিসি ক্যামেরা বসানোয় সন্তোষ প্রকাশ করেছেন কাস্টমস হাউসে যাতায়াতকারী আমদানি-রপ্তানিকারক, সিএন্ডএফ এজেন্টসহ বন্দর সংশ্লিষ্টরা।  

news24bd.tv

এদিকে বন্দর ব্যবহারকারীরা বলছেন, কাস্টমস হাউসের মতো বন্দরের ৪২টি সেড ও বন্দর অভ্যন্তরেও সিসি ক্যামেরার প্রয়োজন। এতে একদিকে যেমন চুরি রোধ সম্ভব হবে, তেমনি কোন দুর্ঘটনা ঘটলেও পরে জড়িতদের চিহ্নিত করা সম্ভব হবে।  

সিসি ক্যামেরা স্থাপনের প্রয়োজনীয়তার কথা স্বীকার করে এ সংক্রান্ত একটি প্রজেক্ট সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন বলে জানালেন বেনাপোল স্থলবন্দরের পরিচালক  মো. আমিনুল ইসলাম।

বেনাপোল বন্দরে রক্ষিত কোটি কোটি টাকার পণ্য চুরি রোধ ও সার্বিক নিরাপত্তায় কাস্টমস হাউসের মতো বন্দরেও অবিলম্বে সিসি ক্যামেরা বসানো হবে; এমনটাই প্রত্যাশা বন্দর ব্যবহারকারীদের।

রিপন/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর