খালেদা জিয়ার শরীরে ক্যান্সার, সংসদে রুমিন ফারহানা (ভিডিও)

খালেদা জিয়ার শরীরে ক্যান্সার, সংসদে রুমিন ফারহানা (ভিডিও)

অনলাইন ডেস্ক

সংসদে ‘ডিজিটাল বাংলাদেশের’ সমালোচনা করেছেন বিএনপি দলীয় সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা। এছাড়াও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার শরীরে ক্যান্সার ‘ধরা পড়েছে’ বলেও জানিয়েছেন তিনি।

রোববার জাতীয় সংসদে বক্তব্য রাখতে গিয়ে এমন মন্তব্য করেন তিনি।

ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, আমরা ছোট বেলায় যেমন শুনতাম এই সেই রাজা-রানী, দৈত্য-দানব, বাংলাদেশের অবস্থাও তেমন; যতই ডিজিটাল ডিজিটাল করি না কেন ডিজিটালের আর কোনো লক্ষণ আমরা দেখি না।

বক্তব্যের ফাঁকে ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা পড়ে শোনান রুমিন ফারহানা। বলেন, কেউ যদি সাজাপ্রাপ্ত হয় বা না হয় সরকার চাইলে তার সাজার কোনো অংশ মওকুফ করতে পারে, পুরো সাজা মওকুফ করতে পারে।

তিনি বলেন, ৪০১ অনুযায়ী সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিত করা হয়েছে, উনি বাড়ি গেছেন এবং চিকিৎসা নিচ্ছেন।

‘প্রশ্ন এসেছে আরেকবার যদি শর্ত পরিবর্তন করতে হয় তাহলে ওনাকে (খালেদা জিয়া) আবার জেলে যেতে হবে কিনা।

আরও পড়ুন: 


বাসভাড়া কমানোর দাবিতে রাস্তা অবরোধ

বিশ্বের শীর্ষ ধনী দেশ এখন চীন

মোংলা বন্দরে জাহাজ ডুবি, মিলল ২ নাবিকের লাশ


 

রুমিন ফারহানা বলেন, ৪০১ ধারার কোথাও বলা হয়নি যে নতুন অ্যাপলিকেশন (আবেদন) করতে হলে ওনাকে আবার কারাগারে যেতে হবে, কারাগার থেকে নতুন অ্যাপলিকেশন করতে হবে।

‘সরকারের এ ক্ষেত্রে ক্ষমতা অসীম, সরকার চাইলে নতুন শর্ত যুক্ত করতে পারে। পুরোনো শর্ত পরিবর্তন করতে পারে। নতুন করে আবার ৪টা শর্ত বেশি করেও দিতে পারে। এত বেশি ক্ষমতা যেখানে আইন দিচ্ছে সরকারকে সেখানে আইনমন্ত্রী কেন সে আইনকে প্রয়োগ করতে চাচ্ছেন না। কেন তিনি তার নিজের হাত নিজে বেঁধে ফেলতে চাইছেন। এটা আমার বোধগম্য নয়। ’

তিনি বলেন, বাংলাদেশে যদি আইনের শাসন থাকতো তাহলে ৪০১-এ যেতে হতো না। বহু আগেই দেশনেত্রী বেগম খালেদা জিয়া জামিনে মুক্ত হয়ে যেতে পারতেন।

খালেদা জিয়ার শারীরিক অবস্থার বর্ণনা দিতে গিয়ে মেডিকেল বোর্ডের বরাতে তিনি বলেন, তার (খালেদা জিয়া) শারীরিক সমস্যা অত্যান্ত গভীরে। তার কিডনী লিভার হৃদযন্ত্র প্রত্যেক অগ্রানে সমস্যা প্রকট। তার ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসছে না। হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখা যাচ্ছে না। তিনি ক্রনিক কিডনী রোগে আক্রান্ত। ক্যান্সারের আশঙ্কা থাকায় বায়োপসি পরীক্ষা করা হয়েছিল এখন তার ক্যান্সার মার্কার উত্তরোত্তর বাড়ছে। যা তার স্বাস্থের জন্য অত্যান্ত আশঙ্কাজনক।

সরকারের সমালোচান করে তিনি বলেন, কীভাবে মিথ্যা মামলায় খালেদা জিয়াকে কারারুদ্ধ করে রাখা হয়েছে তা এদের মানুষ খুঁটিনাটি জানেন।

সংসদে রুমিন ফারহানার দেওয়া বক্তব্য

news24bd.tv/তৌহিদ