কিংবদন্তি সংগীতশিল্পী রুনা লায়লার জন্মদিন আজ

অনলাইন ডেস্ক

কিংবদন্তি সংগীতশিল্পী রুনা লায়লার জন্মদিন আজ

উপমহাদেশের প্রখ্যাত গায়িকা রুনা লায়লার জন্মদিন আজ। তার কণ্ঠে আশ্রয় নিয়েছে ১৮টি ভাষা। প্রাণ পেয়েছে ১০ হাজারের বেশি গান। টানা পাঁচ দশকেরও বেশি সময় ধরে তিনি মাতিয়ে রেখেছেন সংগীত পিপাসুদের।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই গায়িকা ১৯৫২ সালের এই দিনে সিলেটে জন্ম নেন। তার বাবা সৈয়দ মোহাম্মদ এমদাদ আলী ছিলেন সরকারি কর্মকর্তা এবং মা আনিতা সেন ওরফে আমেনা লায়লা ছিলেন সঙ্গীত শিল্পী। তার মামা সুবীর সেন ভারতের বিখ্যাত সঙ্গীত শিল্পী।

রুনা লায়লার যখন আড়াই বছর বয়স তার বাবা রাজশাহী থেকে বদলি হয়ে তৎকালীন পশ্চিম পাকিস্তানের মুলতানে যান। সে সূত্রে তার শৈশব কাটে পাকিস্তানের লাহোরে। ১৯৭৪ সালের শুরুতে প্রয়াত সত্য সাহার সুরে ‘জীবন সাথী’ ছবিতে গান গাওয়ার মধ্য দিয়ে বাংলাদেশের ছবিতে প্রথম প্লেব্যাক করেন তিনি। গানের কথা ছিল ‘ও জীবন সাথী তুমি আমার’। এ গানে তার সঙ্গে কণ্ঠ দেন খন্দকার ফারুক আহমেদ। তবে পাকিস্তানের ‘যুগ্নু’ ছবিতে ছোটবেলায় রুনা লায়লা প্রথম প্লেব্যাক করেন। এরপর পাকিস্তান ও বাংলাদেশের অসংখ্য ছবিতে তিনি প্লেব্যাক করেছেন।

সংগীতে আকাশছোঁয়া সাফল্য অর্জন করা শিল্পী রুনা লায়লা নাচেও বেশ পারদর্শী। চার বছর বুলবুল একাডেমি করাচীতে ভরতনাট্যম, কত্থক, কত্থকলি শিখেছিলেন এ তারকা। ইচ্ছে ছিলো নৃত্যশিল্পী হবেন। নন্দিত এই শিল্পী অভিনয় করেছেন ‘শিল্পী’ নামক চলচ্চিত্রেও।


আরও পড়ুন:

বাংলাদেশ-পাকিস্তান সিরিজে গ্যালারিতে ফিরছে দর্শক, জানা গেলো টিকিটের মূল্য

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিকেলে

পাকিস্তানের পতাকা লাগিয়ে কীসের প্র্যাকটিস: তথ্য প্রতিমন্ত্রী


ক্যারিয়ার জুড়ে পেয়েছেন নানা পুরস্কার। এসবের মধ্যে রয়েছে দেশ থেকে চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, স্বাধীনতা দিবস পুরস্কার। এছাড়া ভারত থেকে পেয়েছেন সায়গল পুরস্কার। পাকিস্তান থেকে অর্জন করেছেন নিগার, ক্রিটিক্স, গ্র্যাজুয়েটস পুরস্কারসহ জাতীয় সংগীত পরিষদ স্বর্ণপদক।

উপমহাদেশের সব দেশে সমান জনপ্রিয় রুনা লায়লা এখনো গান গাইছেন সমান তালে, কুড়িয়ে যাচ্ছেন মানুষের ভালবাসা।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

তৃতীয়বারের মতো মাইলস ছাড়লেন শাফিন

অনলাইন ডেস্ক

তৃতীয়বারের মতো মাইলস ছাড়লেন শাফিন

শাফিন আহমেদ

নতুন করে আবারও মাইলস ছাড়ার ঘোষণা দিয়েছেন শাফিন আহমেদ। শনিবার (২৭ নভেম্বর) রাত ৯টার দিকে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক ভিডিওবার্তায় বিষয়টি জানান এই তারকা সঙ্গীতশিল্পী।

তবে এবারই প্রথম নয়। এর আগেও একাধিকবার মাইলস ছেড়ে দিয়ে আবারও ব্যান্ডটিতে যোগ দিয়েছিলেন শাফিন আহমেদ। 

তিনি বলেন, ‌‘মাইলসের সঙ্গে আমার পথচলা সেই ১৯৭৯ সাল থেকে। বহু বছর পার হয়ে গেছে। অনেক বছর সময় দিয়েছি, শ্রম দিয়েছি। অনেক ক্রিয়েটিভ কাজ হয়েছে। মাইলসের যে অবস্থান আজকে, সেটার পেছনে আমার কতটুকু অবদান, সেটা আপনাদের অনেকেই জানেন। তবে, একটা সিদ্ধান্ত নিতে আমি বাধ্য হয়েছি সম্প্রতি। সেটা হচ্ছে, এ বছরের শুরু থেকে-মাইলসের বর্তমান লাইনআপের সাথে আমার পক্ষে মিউজিকের কোনও কার্যক্রম করা সম্ভব হচ্ছে না। আমি সিদ্ধান্ত নিয়েছি-আমি এই লাইন আপের সাথে মিউজিক করা থেকে বিরত থাকব।’

তিনি আরও বলেন, ‘সংগীত জগতে আমার পথচলা খুব স্বাভাবিক এবং আগের মতোই থাকবে।’ তিনি আরও বলেন, ‘আমার একটা প্রত্যাশা থাকবে, মাইলস নামটার যেন অপব্যবহার না হয়। মাইলসকে নিয়ে আমরা চল্লিশ বছর উদযাপন করেছি- খুব গৌরবোজ্জ্বলভাবে। আমরা যদি একসাথে কাজ না করতে পারি, তাহলে মাইলসের যে কার্যক্রম তা এখনই স্থগিত করা উচিত। এবং এটাই আমি মনে করি বেস্ট ডিসিশন। সুতরাং আমার প্রত্যাশা থাকবে, অন্য কেউ যেন মাইলস নামটার অপব্যবহার না করে।’

এছাড়া ভিডিওর ক্যাপশনে শাফিন লেখেন, ‘দীর্ঘদিনের অন্যায় ও ভুল কার্যক্রমের প্রেক্ষিতে আমি এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।’

প্রসঙ্গত, এর আগে ২০১০ এবং ২০১৭ সালে দুইবার ব্যক্তিগত কারণ দেখিয়ে ব্যান্ড থেকে সরে দাঁড়ান শাফিন। 

আরও পড়ুন:

ইউরোপে ছড়িয়ে পড়ছে ভয়ঙ্কর হয়ে ওঠা 'ওমিক্রন'


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

রহমত-জলি দম্পতি হাসপাতালে ভর্তি

অনলাইন ডেস্ক

রহমত-জলি দম্পতি 
হাসপাতালে ভর্তি

নাট্য দম্পতি রহমত আলী ও ওয়াহিদা মল্লিক জলি-ফাইল ছবি

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন নাট্য দম্পতি রহমত আলী ও ওয়াহিদা মল্লিক জলি। তারা দু’জনেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের শিক্ষক।

বিভাগটির শিক্ষক আশিকুর রহমান বলেন, ‘গত ২২ নভেম্বর থেকে বাংলাদেশ স্পেশালাইজড হসপিটালে ভর্তি রয়েছেন এই দম্পতি। জলি ম্যাডাম সংকটাপন্ন পরিস্থিতিতে থাকায় আইসোলেশন ইউনিটে আছেন। সবাই দোয়া করবেন যেন স্যার ও ম্যাডাম দ্রুত সুস্থ হয়ে ওঠেন। ’

আরও পড়ুন:


দ. আফ্রিকার করোনার নতুন ধরন খুবই ভয়ঙ্কর : স্বাস্থ্যমন্ত্রী

একই ইউপিতে বাবা-ছেলে ও আপন দুই ভাই চেয়ারম্যান প্রার্থী!

বেগম জিয়ার জন্য আলাদা আইন করার সুযোগ নেই: হানিফ


গত ১৭ নভেম্বর করোনায় আক্রান্ত হন জলি। ২২ নভেম্বর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এদিন রহমত আলীরও করোনা পজিটিভ রিপোর্ট আসে। পরে তিনিও হাসপাতালে ভর্তি হন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

নুসরাত-যশ জুটি কী তাহলে ভাঙতে চলেছে?

অনলাইন ডেস্ক

নুসরাত-যশ জুটি কী তাহলে ভাঙতে চলেছে?

নুসরাত-যশ

চার মাসের ঈশানকে নিয়ে বেশ ভালোই চলছে টলিউডের অন্যতম জুটি নুসরাত-যশ সম্পর্ক। কিন্তু হঠ্যাৎ ইন্সটাগ্রামের একটি পোস্টকে ঘিরে শুরু হয়েছে জল্পনা। তবে কি ভাঙতে চলেছে নিয়ে যশ-নুসরাতের সম্পর্ক? এই সন্দেহ দানা বাঁধছে অনুরাগীদের মনে।

নুসরাত-যশ জুটি

শুক্রবার ইনস্টাগ্রামে দুইটি স্টোরি পোস্ট করেন নুসরাত। একটিতে ছেলে ঈশান প্যারাম্বুলেটরে, শীত-সকালের ঘোরাঘুরির মজা। অপর পোস্টের ক্যাপশনে লিখেছেন‘যে ঘরে শান্তি নেই, সেই ঘর দুনিয়ার সবচেয়ে খারাপ জেলখানা। যে কোনও মানুষের জন্যই সবচেয়ে ভাল জেলখানা সেখানেই, যেখানে ভালবাসা আছে। কেউ সেই ঘর ছাড়তে চায় না।’

আরও পড়ুন:


আবারও আইসিইউতে রওশন এরশাদ

ছেলেকে হত্যা করে সেফটিক ট্যাঙ্কে লুকিয়ে রাখা বাবা-মা আটক

মুশফিকের আউট নিয়ে সমালোচনা (ভিডিও)


নুসরাতের এই পোস্টের কিছুক্ষণ পরেই পাল্টা পোস্ট করেছে যশ।‘কেন জেলখানায় বন্দি হয়ে থাকছ? খাঁচার দরজা তো খোলাই আছে।’ এরপর থেকে অনুরাগীদের মধ্যে তৈরি হয়েছে জল্পনা।

নুসরাত-যশ জুটি

স্বামী নিখিল জৈনের সঙ্গে বিচ্ছেদ নিয়ে তুমুল আলোচনায় পড়েন নুসরাত। তার ক’দিন পরে, ২৬ অগস্ট সন্তানের জন্ম দেন নুসরত। তারপর যশের জন্মদিনে তাকে স্বামী হিসেবে মেনে নেন এই টলিউড অভিনেত্রী। এরপর থেকে মধুর জীবনযাপন করছেন যশ-নুসরাত।

এদিকে বাস্তব জীবনে যাই হোক শিলাদিত্য মৌলিকের ‘মাস্টারমশাই আপনি কিচ্ছু দেখেননি’ সিনেমায় দেখা যাবে নুসরাত-যশকে।

news24bd.tv/ কামরুল 

পরবর্তী খবর

বুকের সাথে হৃদয়ের স্পন্দন আপনাকে শান্ত করতে হবে না: প্রভা

অনলাইন ডেস্ক

বুকের সাথে হৃদয়ের স্পন্দন আপনাকে শান্ত করতে হবে না: প্রভা

সাদিয়া জাহান প্রভা

ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা। অভিনয় গুন আর শারীরিক সৌন্দর্যে মন জয় করেছে লাখো ভক্তদের। ক্যারিয়ারের শুরু থেকেই নানা চড়াই উতরাই পার করেছেন প্রভা। ব্যক্তি জীবন নিয়েও কম আলোচনা সমালোচনা সহ্য করতে হয়নি তাকে।

তবে এতো কিছুর পরেও এখনও পর্দায় সরব এই অভিনেত্রী। দাপটের সঙ্গে কাজ করে যাচ্ছেন। প্রভা সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সক্রিয়। প্রতিনিয়ত মোহনীয় সব ছবি দিয়ে ভক্তদের মাতিয়ে রাখেন। আবার পোস্টে ক্যাপশন জুড়ে দিয়ে বার্তাও দেন ভক্তদের। সম্প্রতি নিজের ফেসবুকে ছবি পোস্ট করে প্রভা কিছু বার্তা দিয়েছেন।

প্রভা

ফেসবুকে প্রভা একটি পোস্ট করে ইংরেজিতে দীর্ঘ ক্যাপশন লিখেছেন। নিউজ টোয়েন্টিফোরের পাঠকদের উদ্দেশে প্রভার ইংরেজিতে দেওয়া সেই বার্তা বাংলায় ভাষান্তরিত করে তুলে ধরা হলো-

“সত্য হল, আপনি নির্দিষ্ট লোকেদের কতটা শক্তভাবে ধরে রেখেছেন তা বিবেচ্য নয়, কারণ দিন শেষে আপনার জন্য যা তা সর্বদা আপনারই হবে। আমাকে বিশ্বাস করুন, সঠিক লোকেরা আপনাকে ঠিক ততটা গভীরভাবে বেছে নেবে যতটা আপনি তাদের বেছে নেবেন। আপনার প্রাপ্য ভালোবাসার জন্য আপনাকে ভিক্ষা করতে হবে না। বুকের সাথে হৃদয়ের স্পন্দন আপনাকে শান্ত করতে হবে না। যেখানে আছো একদিন দেখা হবে। একদিন আপনি কারও প্রিয় জিনিস হবেন এবং আপনি বিভ্রান্ত হবেন না, আপনার মনে হবে না যে আপনি এমন একজনের জন্য লড়াই করছেন যে আপনার জন্য লড়াই করছে না। একদিন আপনি বুঝতে পারবেন যে আপনি ভুল জিনিসগুলোকে কতটা শক্তভাবে ধরে রেখেছেন, আপনি কতটা চেষ্টা করেছেন তা কখনই গুরুত্বপূর্ণ নয়, কারণ সঠিক জিনিসগুলো সর্বদা আপনার সামনে উন্মোচিত হয়। সঠিক জিনিস সবসময় থাকার জন্য বেছে নিচ্ছিল।”

সম্প্রতি একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন প্রভা। চলচ্চিত্রটির নাম ‘পারফর্মার’। তাসমিয়াহ আফরিন মৌ পরিচালিত এই প্রোজেক্টে প্রভার সঙ্গে আছেন মৌটুসী বিশ্বাস। এছাড়া কিছু দিন আগেই গায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেছেন প্রভা।

আরও পড়ুন


চোরাই গরুসহ বিএসএফের হাতে বাংলাদেশি যুবক আটক

news24bd.tv এসএম

পরবর্তী খবর

খোলামেলা দৃশ্যে জোর করে অভিনয় করানো হয়েছিল উরফিকে

অনলাইন ডেস্ক

খোলামেলা দৃশ্যে জোর করে অভিনয় করানো হয়েছিল উরফিকে

উরফি জাভেদ

পাঁচ বছর আগে শোবিজ দুনিয়ায় পা রেখেছিলেন উরফি জাভেদ। সময়ের পরিক্রমায় নানান উত্থান পতনের পর পায়ের তলায় মাটি খুঁজে পেয়েছেন তিনি। তবে এই জায়গায় পৌঁছাতে কম কাঠখড় পোড়াতে হয়নি এই তারকাকে।

বর্তমানে তিনি সোশ্যাল মিডিয়া সেনসেশন। কিছুদিন পরপর অদ্ভুত পোশাক পরে চমকে দেন তার ভক্তদের। তবে এই পথ পাড়ি দিতে তাকে অনেক ভয়ঙ্কর পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে।

উরফি জাভেদ

সম্প্রতি এক সাক্ষাৎকারে তাকে এক সমকামী দৃশ্যে অভিনয় করতে বাধ্য করা হয়েছিল বলে বোমা ফাটান তিনি। অভিনেত্রীর কথায়, তিনি রীতিমতো ভিক্ষা করেছিলেন, রেহাই চেয়েছিলেন কিন্তু কে কার কথা শোনে! 

ভারতীয় সংবাদমাধ্যম ইটি টাইমসকে উরফি সেই ঘটনার কথা সবিস্তারে জানিয়েছেন। উরফি বলেন, ‘ওরা আমাকে বাধ্য করেছিল একটা লেসবিয়ান দৃশ্যে অভিনয় করতে। আমি বিছানায় শুয়ে কাঁদছিলাম, বলছিলাম আমার দ্বারা এটা হবে না। আমাকে ছেড়ে দাও, প্রযোজক আমায় হুমকি দিচ্ছিল তুমি চুক্তিপত্রে সই করেছো, তোমাকে জেলে পাঠাব'।

ছাদে উরফি জাভেদ

উরফি আরও যোগ করেন, ‘প্রযোজক আমার কাপড় খুলছিল, আর আমি কাঁদতে কাঁদতে বারণ করেছিলাম, এমনটা করো না। সে এসে রীতিমতো আমার জামাকাপড় খুলে দেয়, আমি শুধু অন্তর্বাসে ছিলাম, অন্য মেয়েটিকে তো নিজের অন্তর্বাসও খুলে ফেলতে হয়েছিল।’

বলিউড অভিনেত্রী উরফি জাভেদ

শুরু তাই নয়,  শো-এর অপর এক সিনে প্রযোজক এক অভিনেতাকে নির্দেশ দেয় উরফির শাড়ি উপরের দিকে তুলতে, এবং এতটাই তুলতে যাতে ক্যামেরায় তার অন্তর্বাস ধরা পড়ে। অথচ চিত্রনাট্য তেমন কোনও দৃশ্য ছিল না বলে জানান উরফি। 

উরফি জানান, সেখানে উরফির দিকে শুধু খারাপ নজরে তাকানোর দৃশ্য ছিল, শ্যুটিং সেটে দৃশ্যটি বদলে দেন প্রযোজক।

আরও পড়ুন:

ইউএস-বাংলা এয়ারলাইন্সে চাকরির সুযোগ


news24bd.tv/ নকিব

পরবর্তী খবর