হালদার ডলফিনসহ ৪ প্রজাতির মাছের জীবন রহস্য উন্মোচন
Breaking News
হালদার ডলফিনসহ ৪ প্রজাতির মাছের জীবন রহস্য উন্মোচন

হালদার ডলফিনসহ ৪ প্রজাতির মাছের জীবন রহস্য উন্মোচন

Other

বিশ্বে প্রথমবারের মত চট্টগ্রামের হালদার রুই, কালিবাউশ, মিঠা পানির ডলফিনের জীবন রহস্য উন্মোচন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। ৮২ হাজার ৭৮৮টি জিন শনাক্ত। ডলফিনের পূর্ণাঙ্গ জিনোম সিকুয়েন্সিংয়ে মিঠা পানির ডলফিনের মৃত্যু কারণ বের করা সম্ভব বললেন গবেষকরা।

ডলফিনের প্রজাতির প্লাটানিস্টা গাঞ্জেটিকার পূর্ণাঙ্গ জিনোম বিন্যাসে বাংলাদেশে নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে বললেন হালদা বিশেষজ্ঞ ড. মঞ্জুরুল কিবরিয়া।

ডলফিন ও কার্পজাতীয় মাছের বংশবৃদ্ধি বা মানসম্মত উৎপাদনের ক্ষেত্রে জিনগত ত্রুটি দূর করার জন্য জিনোম সিকুয়েন্সিংয়ের বিকল্প নেই। কেনো একের পর এক মৃত্যু হচ্ছে হালদার ডলফিনের তা নিয়ে গবেষণা করতে যেয়ে বিশ্বে প্রথমবারের মত রুই, কালিবাউশসহ চার প্রজাতির মাছেরও জীবন রহস্য উন্মোচন করেছেন গবেষকরা। শনাক্ত হয়েছে ৮২ হাজার ৭৮৮টি জিন।

হালদা বিশেষজ্ঞ প্রফেসর মঞ্জুরুল কিবরিয়া জানান, ৮২ হাজার ৭৮৮টি জিন শনাক্ত করা হয়েছে। ইলিশ মাছের ১৬ হাজার ৬০৯টি, কাতলা মাছের ১৬ হাজার ৫৯৭টি, মৃগেল মাছের ১৬ হাজার ৬০৭টি, কালিবাউশ মাছের ১৬ হাজার ৬২০টি এবং মিঠা পানির ডলফিনের ১৬ হাজার ৩৬৫টি জিন শনাক্ত করা হয়েছে।  

গবেষক অধ্যাপক ড. এ এম এ এম জুনায়েদ সিদ্দিকী বলছেন, দেশে রুই জাতীয় মাছের একমাত্র বিশুদ্ধ প্রজনন ক্ষেত্র হালদা। প্রাকৃতিক পরিবেশ ও হ্যাচারিতে বড় হওয়া কার্প জাতীয় মাছের জেনেটিক পার্থক্য নির্ণয়ে তুলনামূলক গবেষণার সুযোগ সৃষ্টি হয়েছে।  

বিপন্ন প্রজাতির ডলফিন এবং কার্প জাতীয় মাছের জিনম সিকোয়েন্স করে যুক্তরাষ্ট্রের এনসিবিআই’র ডেটা ব্যাংকে জমা দিয়ে মিলেছে অনুমোদন।

আরও পড়ুন


সন্তানকে হত্যার পর জিডি, রহস্য উদঘাটনে গ্রেপ্তার বাবা

news24bd.tv এসএম

;