অবসাদ দূরে রাখার টিপস
Breaking News
অবসাদ দূরে রাখার টিপস

অবসাদ দূরে রাখার টিপস

অনলাইন ডেস্ক

আমাদের জীবনে এখন এত বেশি চাপ যে যেকোনো মুহূর্তে অবসাদ আসতেই পারে। মানসিক অবসাদ অনেক সময় জীবনকে বিপথে নিয়ে যেতে পারে। কোনো কিছুই যেন ভাল লাগে না। মনে হয় জীবনটা যেন বোঝা হয়ে দাঁড়িয়েছে।

এমন পরিস্থিতিকেই চিকিৎসা পরিভাষায় ডিপ্রেশন বলা হয়ে থাকে। চিন্তা স্বাভাবিকভাবেই মানুষের জীবনের একটি অংশ। তবু তার মাত্রা যেন বেড়ে না যায় সে বিষয়ে খেয়াল রাখতে হবে।  

অবসাদ দূরে রাখার টিপস:
 
মনোযোগী হতে চেষ্টা করুন: অবসাদে ভুগলে উল্টাপাল্টা চিন্তা মাথায় আসে। এগুলোকে সরিয়ে রাখুন। নিজের কাজে মন দিন। যেটা ভালো লাগে, সেটা মন দিয়ে করুন। গান শুনুন। এক মুহূর্তে পরিবেশ বদলে দিতে পারে গান। তাই গান শুনুন। ইতিবাচক, আনন্দের গানে মুড বদলে যেতে বাধ্য।

নেতিবাচক হবেন না: অবসাদে ভুগলে বারবার নেতিবাচক চিন্তা মাথায় আসে। সব সময় মানুষ নিজেকে দোষী মনে করেন। নিজেকে মূল্যহীন মনে করেন। এসব ভাবনা চিন্তা সরিয়ে ফেলুন।

ঘুম: অবসাদে ভুগলে ঘুম কমে যায়। অথচ অবসাদের সবথেকে ভালো ওষুধ হল ঘুম। তাই রোজ অন্তত আট ঘণ্টা ঘুমানো জরুরি।


আরও পড়ুন:

বাংলাদেশ-পাকিস্তান সিরিজে গ্যালারিতে ফিরছে দর্শক, জানা গেলো টিকিটের মূল্য

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিকেলে

পাকিস্তানের পতাকা লাগিয়ে কীসের প্র্যাকটিস: তথ্য প্রতিমন্ত্রী


শরীরচর্চা: প্রতিদিন শরীরচর্চা করা খুব জরুরি। এর ফলে শরীর থেকে এনডোরফিন বেরিয়ে যায়। মন ভালো থাকে। মন ভালো রাখার পাশাপাশি শরীর সুস্থ থাকলেও রোগ অনেক কম হয়।

যোগাযোগ: অবসাদ হলে মানুষ একা থাকতে চান। শুধু সোশ্যাল মিডিয়ায় ডুবে থাকবেন না। একা থাকবেন না। বরং পুরানো বন্ধুদের সঙ্গে দেখা করুন। মন ভালো হবে।

news24bd.tv নাজিম

;