শীতে সুস্থ থাকতে খাবারে রাখুন ৬ ফল
Breaking News
শীতে সুস্থ থাকতে খাবারে রাখুন ৬ ফল

শীতে সুস্থ থাকতে খাবারে রাখুন ৬ ফল

অনলাইন ডেস্ক

শীতে শরীর অসুস্থ হওয়ার আশঙ্কা থাকে বেশি। তাই সুস্থ থাকতে প্রতিদিনের ডায়েটে যোগ করতে হবে এমন কিছু ফল যা আপনাকে নানা সমস্যা থেকে মুক্ত করতে পারে।   

আপেল
বরাবরই মানুষের ভীষণই প্রিয় এই ফল। আপেল ভালো পরিমাণে ফাইবার, ভিটামিন এবং মিনারেল রয়েছে।

এই ফলে থাকা পেকটিন অন্ত্রের স্বাস্থ্য উন্নতিতে সাহায্য করে। আবার আপেলে থাকা (Antioxidants) হার্টের রোগ ও ডায়াবিটিস প্রতিরোধ করতে পারে। এছাডা় এই ফলে উপস্থিত ভিটামিন সি (vitamin C) ইমিউনিটি বাড়াতে সাহায্য করে।

​কমলালেবু

এই বিশেষ ফলটিতে ভালো পরিমাণে ভিটামিন সি রয়েছে। ভিটামিন সি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। ফলে ইনফেকশন দূরে রাখতে চাইলে এই ফলটি খেতেই পারেন।

​কিউই

সামান্য অপরিচিত হলেও এই ফলটির গুণাগুণও কিন্তু মাথায় রাখার মতো। এই ফলে রয়েছে ভিটামিন সি, আয়রন, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট। কিউই খেলে ত্বক ভালো থাকে।  

​পেয়ারা

পেয়ারা আমাদের রোজকার খাবার। গোটা বছরের সঙ্গী। এই ফলে রয়েছে ভালো পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট যা বিভিন্ন রোগ থেকে আমাদের বাঁচায়। এছাড়াও এই ফলে থাকা ফলেট, কপার, ফাইবার আমাদের শরীরে প্রয়োজনীয় পুষ্টি প্রদান করে। তাই নিয়মিত এই ফল খেলে ত্বক ভালো থাকে, প্রদাহ কমে, পরিপাক ভালো হয়, ক্যানসারের ঝুঁকি কমে।  

​স্ট্রবেরি

এই মিষ্টি স্বাদের ফলে রয়েছে ফলেট, ম্যাঙ্গানিজ, ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট। এই ফলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের ক্যানসারের মতো রোগ থেকে বাঁচায়। পাশাপাশি রক্তে সুগারের মাত্রা ভালো রাখতেও এই ফলের জুরি মেলা ভার।

আরও পড়ুন:


বাড়ির পাশে জঙ্গলে নিয়ে শিশুকে দলবেঁধে ধর্ষণ


​আঙুর

আঙুর ফলটিও নানানভাবে আপনাকে সুস্থ রাখতে পারে। এই ফলটির মধ্যেও রয়েছে পর্যাপ্ত পরিমাণ ফাইবার যা পরিপাকে সাহায্য করে। এছাড়া এই ফলটি প্রদাহ কমাতেও সাহায্য করে। তাই আপনার ডায়েটের তালিকায় রাখতেই পারেন এই ফল।  

news24bd.tv রিমু 

 

;