সাতক্ষীরায় নৌকার ভরাডুবি, বিতর্কিতদের টিকিট না দিতে কেন্দ্রে চিঠি

সাতক্ষীরায় নৌকার ভরাডুবি, বিতর্কিতদের টিকিট না দিতে কেন্দ্রে চিঠি

Other

সাতক্ষীরায় ১৩ ইউনিয়ন পরিষদ নির্বাচনের ১০টিতে পরাজিত হয়েছে আওয়ামী লীগ প্রার্থী। বিতর্কিতদের দলীয় মনোনয়ন দেওয়ায় নৌকার চরম ভরাডুবির কারণ হিসেবে দেখছেন তৃণমূলের নেতা-কর্মীরা। চতুর্থ ও পঞ্চম ধাপের নির্বাচনে কোন বিতর্কিতদের মনোনয়ন না দিতে অনেক দলীয় প্রার্থীর বিরুদ্ধে কেন্দ্রে লিখিত অভিযোগ করেছেন তারা।

সাতক্ষীরার আশাশুনি উপজেলার তালিকা ও গেজেটভূক্ত রাজাকার মোজাহার সরদারের সন্তান খাজরা ইউনিয়নের নৌকার মনোনয়ন প্রত্যাশী শাহনেওয়াজ ডালিমকে মনোনয়ন না দেওয়ার জন্য দীর্ঘ দিন ধরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচী পালন করে আসছে দলীয় নেতা-কর্মী ও মুক্তিযোদ্ধারা।

চতুর্থ ও পঞ্চম ধাপের নির্বাচনে আশাশুনি ও শ্যামনগর উপজেলার নৌকার মনোনয়ন প্রত্যাশীরা দৌড়ের ওপর রয়েছেন। নৌকা প্রতীক পাওয়ার জন্য দেন দরবার করছেন বিভিন্ন দপ্তর ও কেন্দ্রীয় নেতাদের কাছে। তৃণমূল নেতা-কর্মীদের অভিযোগ, প্রভাবশালী এমপি ও স্থানীয় জেলার নেতাদের ম্যানেজ করে বিতর্কিতদের মনোনয়ন দেওয়ায় দ্বিতীয় ধাপের নির্বাচনে সাতক্ষীরায় নৌকার চরম ভরাডুবি হয়েছে।

এদিকে বিতর্কিতদের মনোনয়ন না দিতে দলের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক বরারব অভিযোগ দাখিল করেছেন আশাশুনি উপজেলার ৮নং খাজরা ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ রুহুল কুদ্দুস মোল্ল্যা।

তিনি কেন্দ্রে পাঠানো তার লিখিত অভিযোগপত্রে উল্লেখ করেছেন, নৌকার মনোনয়ন প্রত্যাশী আশাশুনি উপজেলার খাজরা ইউপি চেয়ারম্যান শাহনেওয়াজ ডালিম গেজেটভুক্ত রাজাকার যুদ্ধপরাধী মামলার আসামী মোজাহার সরদারের ছেলে। মুক্তিযুদ্ধের সময় গদাইপুর গ্রামের নওশের আলী সরদারকে শাহনেওয়াজ ডালিমের বাবা কুখ্যাত রাজাকার মোজাহার মেলেটারি ও রাজাকার ক্যাম্পে তুলে নিয়ে নির্মম ভাবে হত্যা করেন। এ ঘটনায় নিহতের পুত্র নাজিমুদ্দীন বাদী হয়ে মামলা করেন। মামলাটি যুদ্ধাপরাধ আন্তর্জাতিক ট্রাইবুনালে বিচারাধীন রয়েছে।

news24bd.tv

ছবি: অভিযুক্ত শাহনেওয়াজ ডালিম যুদ্ধপরাধ মামলার আসামী মোজাহার সরদারের ছেলে

তিনি আরও বলেন, ডালিমের পরিবারের সবাই সরাসরি বিএনপির রাজনীতির সাথে জড়িত। তার বড় ভাই আব্দুল আলীম ছিলেন আশাশুনি উপজেলা বিএনপির আহবায়ক। চেয়ারম্যান ডালিম আওয়ামী লীগ নেতা শরবত আলী হত্যা মামলায় গ্রেফতার হয়ে দীর্ঘদিন জেল খেটেছেন। এছাড়া বোমা বিস্ফোরণ, আগুনে পুড়িয়ে হত্যা, দুদকে তদন্তধীন ত্রাণ আত্মসাৎ মামলাসহ একাধিক চার্জশিটভুক্ত হত্যা, চাঁদাবাজির মোট ১৫টি মামলা ও ৫টি জিডি রয়েছে। এছাড়া বিভিন্ন প্রকল্পের কাজ না করে টাকা উত্তোলন, ৯টি ওয়ার্ডে ভুয়া ব্যক্তিদের নাম দিয়ে ভিজিএফসহ ৬নং ওয়ার্ডের মুসলিম অধ্যুষিত এলাকায় ১০৮ জন হিন্দু পরিবারের ভূয়া নাম দিয়ে বরাদ্দকৃত ত্রাণ আত্মসাৎ মামলা দুদকে তদন্তাধীন রয়েছে।

রাজাকার সন্তান নৌকার মনোনয়ন চাওয়ায় ফুঁসে উঠেছে তৃণমুলের নেতা-কর্মীরা। মনোনয়য়ন না দিতে তার বিরুদ্ধে এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অব্যাহত রয়েছে।

এ বিষয়ে চেয়ারম্যান শাহনেওয়াজ ডালিম জানান, পিতা মোজাহার সরদারের বিরুদ্ধে রাজাকারের অভিযোগ এনে একটি মহল যে অভিযোগ করেছিলেন সেই অভিযোগকারীরা তা প্রমাণ করতে পারেনি। তিনি রাজাকার ছিলেন না মর্মে গত ১০ অক্টোবর উপজেলা থেকে তদন্তকারী কমিটি একটি প্রতিবেদন দিয়েছেন। আমার বিরুদ্ধে ১৫টি নয়, ৬টি মামলা ছিল, তিনটি খারিজ হয়েছে গেছে। তিনি এবারও নৌকার প্রার্থী হয়ে নির্বাচন করতে চান।

এদিকে তৃতীয় ধাপের নির্বাচনে কালিগঞ্জ উপজেলার ধলবাড়িয়া ইউনিয়নে গেজেটভূক্ত রাজাকারের সন্তান গাজী শওকাত হোসেনকে কেন্দ্র থেকে নৌকার মনোনয়ন দিলে দলীয় নেতা-কর্মীদের আন্দোলনের মূখে তার মনোনয়ন পরিবর্তন করে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক স্বজল মুখার্জী দলীয় মনোনয়ন পান।

আরও পড়ুন


পতাকা বিতর্ক: সংবাদ সম্মেলনে যা বলল পাকিস্তান দল

news24bd.tv এসএম