ইতিকাফ পালনে মক্কায় বাদশাহ সালমান

ইতিকাফ পালনে মক্কায় বাদশাহ সালমান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রমজানের শেষ ১০ দিন মক্কার পবিত্র মসজিদে হারাম শরীফে ইতিকাফে বসেছেন সৌদির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ। তার নিরাপত্তার জন্য মক্কাজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

সোমবার জেদ্দা থেকে মক্কা নগরীতে পৌঁছান বাদশাহ সালমান। সেখানে বাদশাহকে অভ্যর্থনা জানান মক্কার গভর্নর প্রিন্স খালিদ আল ফয়সাল আল সউদ।

সৌদি কর্তৃপক্ষ বলছে, ইতিকাফকে কেন্দ্র করে মক্কা নগরীতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। হারাম শরীফের ওপর দিয়ে নিরাপত্তাবাহিনীর হেলিকপ্টার কিছুক্ষণ পরপরই চক্কর দিচ্ছে। এছাড়া হারাম শরীফে প্রবেশের সকল রাস্তায় নজরদারি রাখা হচ্ছে।

news24bd.tv

এদিকে, ইতিকাফকারীদের জন্য পবিত্র দুই মসজিদে ডিজিটাল লকসহ ৫০০ লকার বসানো হয়েছে।

মক্কায় মসজিদ আল-হারামের লকারে চার্জার প্লাগও রয়েছে। ইতিকাফকারীদের জন্য একটি বালিশ, জায়নামাজ এবং তোয়ালেসহ পরিচ্ছন্নতার সরঞ্জামাদিও রয়েছে।

রমজান মাসের শেষ ১০দিন মসজিদে ইতিকাফ বা অবস্থান করা সুন্নাতে মুয়াক্কাদায়ে কিফায়া। আরবি ‘ইতিকাফ’ শব্দের আভিধানিক অর্থ-অবস্থান করা বা স্থির থাকা, কোনো স্থানে আটকে থাকা বা আবদ্ধ হয়ে থাকা।  

শরিয়তের পরিভাষায় রমজান মাসের শেষ ১০ দিন বা অন্য কোনো দিন জাগতিক কাজকর্ম ও পরিবার-পরিজন থেকে বিচ্ছিন্ন হয়ে ইবাদতের নিয়তে মসজিদে বা ঘরে নামাজের স্থানে অবস্থান করা ও স্থির থাকাই হচ্ছে ইতিকাফ।

সূত্র: আরব নিউজ, গাল্ফ নিউজ 

অরিন/
নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর