এই বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো দেশকে কোথায় নিয়ে যাবে?

এই বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো দেশকে কোথায় নিয়ে যাবে?

Other

লক্ষীপুর ও বরগুনায় আরো দুটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ‍্যালয় (বিপ্রবি) হচ্ছে। চাঁদপুরেও হচ্ছে। যাদের সংক্ষিপ্তরূপ হয়তো হবে, লবিপ্রবি, ববিপ্রবি, চাবিপ্রবি।

এ নিয়ে বিপ্রবি’র সংখ‍্যা কতো হলো, জানি না।

তবে শিঘ্রই দুই ডজন হবে আশা করছি। কারণ আরো কয়েকটি বিপ্রবি’র জন্ম হবে।  এই বিপ্রবিগুলোতে ভবন থাকবে না। ঠিকমতো আবাসন থাকবে না।
টুল-টেবিল থাকবে না। বিজ্ঞান-প্রযুক্তির চাষাবাদের জ‍ন‍্য ল‍্যাবরেটরি তো দূরাশা ও দুঃস্বপ্ন।

বিপ্রবিগুলোতে বিজ্ঞান চর্চার নাম গন্ধ থাকবে না। তবে কলা ও বাণিজ‍্য অনুষদের বহু বিষয় রাখা হবে। এবং হাজার হাজার স্টুডেন্ট ভর্তি করানো হবে।

ব‍্যাচেলর-মাস্টার্স পাশ করা কয়েকশ শিক্ষক থাকবে। যাদের পঞ্চাশ ভাগ চার-পাঁচ ধরে বিদেশে যাওয়ার জন‍্য চেষ্টা করবে। তারপর বিদেশে গিয়ে আরো পাঁচ-সাত বছর পড়াশুনা করবে। এদিকে স্টুডেন্টদের ক্লাস-পরীক্ষা নেয়ার মতো পর্যাপ্ত শিক্ষক থাকবে না। সেশন জটে পড়বে স্টুডেন্টরা। শিক্ষার পর্যাপ্ত উপকরণ থাকবে না। গবেষণার তো প্রশ্নই আসে না।

এই বিপ্রবিগুলোতে ছাত্র রাজনীতি থাকবে। দেশ ও জাতির রক্ষার জন‍্য শিক্ষক-ছাত্ররা রাজনীতিতে ব‍্যস্ত থাকবে। যে যার সুবিধামতো পদ-পদবী নিবে। এগুলো নিয়ে মাথা ফাটাফাটি হবে। দল-উপদল কোন্দল হবে।

যে দেশ তার একশো বছরের একটা বিশ্ববিদ‍্যালয়কে বিশ্বমানের করতে পারেনি আজো, সে দেশ ও ব‍্যবস্থাপনা এই বিপ্রবিগুলোকে আগামী একশো বছরে কোথায় নিয়ে যাবে-এটা একটা শিশুও অনুমান করতে পারবে।

আরও পড়ুন


চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানের মাটিতে পা রাখবে ভারত!

news24bd.tv এসএম