বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে থাকছে না জিপিএ নম্বর
বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে থাকছে না জিপিএ নম্বর

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে থাকছে না জিপিএ নম্বর

অনলাইন ডেস্ক

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএর কোনো নম্বর কাউন্ট করা হবে না। শুধু ভর্তি পরীক্ষার নম্বরের ভিত্তিতে ভর্তি হতে পারবেন শিক্ষার্থীরা।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় হিসেবে শুক্রবার (১৯ নভেম্বর) থেকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তির চূড়ান্ত আবেদন। শাখা পরিবর্তনসহ মোট ১৪৪০ টি আসনের বিপরীতে গত বৃহস্পতিবার (১৮ই নভেম্বর) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গুচ্ছ পদ্বতির ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আজ থেকে আগামী ৩০শে নভেম্বর রাত ১২ টা পর্যন্ত https://admission.bu.ac.bd ওয়েবসাইটে আবদেনের সুযোগ পাবেন। এ বছর প্রতি ইউনিটের আবেদন ফি ধার্য করা হয়েছে ৫০০ টাকা।

ভর্তি কমিটির সদস্য সচিব ও রেজিস্ট্রার ( অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মো. মুহসিন উদ্দীন বলেন, আমরা এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত জিপিএর উপর কোনো নম্বর রাখছি না। শুধু ভর্তি পরীক্ষার নম্বরের ভিত্তিতে ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা। তবে দু’জন শিক্ষার্থীর ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর সমান হলে সেক্ষেত্রে মেধাক্রম তৈরির জন্য এসএসসি ও এইচএসসির জিপিএ নম্বর কাউন্ট করা হবে।

আরও পড়ুন:


হাতুড়িপেটা করে নদের পাড়ে ফেলে গেল দুর্বৃত্তরা

মার্ক জাকারবার্গকে বাংলাদেশি আইনজীবীর আইনি নোটিশ

প্রথম প্রকাশ্যে এসে পুনিতের স্ত্রীর আবেগঘন স্ট্যাটাস!


ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, শাখা পরিবর্তনের সুযোগসহ এবছট এ ইউনিটের আসন সংখ্যা ৭২৬, বি ইউনিটের আসন সংখ্যা ৩৯৮ এবং সি ইউনিটের আসন সংখ্যা ৩১৬ টি। এছাড়া এ, বি ও সি ইউনিটের মোট আসনের (১৪৪০) অতিরিক্ত ৫ শতাংশ (৭২ টি) বিভিন্ন কোটার আবেদনকারী শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে।

প্রসঙ্গত, বর্তমানে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদের অধীনে মোট আসন সংখ্যা ১৪৪০টি। এছাড়া সমাজকর্ম বিভাগের জন্য ভবন নির্মাণ ও কক্ষ বরাদ্দ করা হলেও এখনও অনুমোদন পায়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

news24bd.tv নাজিম

;