কথার পুনরাবৃত্তি না পড়িয়ে অন‍্য জাতির সাফল্য পড়ানো উচিত
Breaking News
কথার পুনরাবৃত্তি না পড়িয়ে অন‍্য জাতির সাফল্য পড়ানো উচিত

কথার পুনরাবৃত্তি না পড়িয়ে অন‍্য জাতির সাফল্য পড়ানো উচিত

Other

জার্মানরা কয়েকশ বছর ধরে শিক্ষা ও গবেষণায় সেরা। জগৎ খ‍্যাত। মানব ইতিহাসের শ্রেষ্ঠ কিছু বিজ্ঞানী তৈরি করেছে জার্মান। তৈরি করেছে গণিতবিদ। তৈরি করেছে মিউজিশন। ফুটবলে তারা বিশ্বসেরা। সাহিত‍্যে সেরা। শিল্পে সেরা। বিজ্ঞান ও উদ্ভাবনে সেরাদের সেরা।

দুইটা বিশ্বযুদ্ধে বস্তুত একা লড়েছে জার্মানরা। খেসারত দিয়েছে। কিন্তু তাদেরকে দুর্বল করা যায়নি। ধনে, জ্ঞানে, নেতৃত্বে ইউরোপিয়ান ইউনিয়নের সবচেয়ে অগ্রগামী দেশ জার্মানী।

একটা জাতি কি করে যুগের পর যুগ সেরা থাকে? একটা জাতি কি করে প্রজন্মের পর প্রজন্ম এতোটা ক্রিয়েটিভ হয়, প্রোডাক্টিভ হয়-এগুলো স্টাডি করা উচিত। স্কুলের বইতে এগুলো পড়ানো উচিত।

জার্মান কলিগদের সাথে কাজ করে যতটুকু দেখেছি-জার্মানরা খুব অর্গানাইজড এবং পাঙ্কচুয়াল। ওরা খুব স্পষ্টভাষী (ইউরোপের অনেক দেশেই এমন)। উচিত কথা বলার জন‍্য ওরা কাউকে আলাদা করে বিচার করে না। জার্মানরা খুবই রেশনাল। যুক্তি না খুঁজে কাজ করে না। তারা শুধু টাকার পেছনে ছুটে না। তারা জীবনে ভারসাম‍্য খুঁজে। জীবনানন্দ খুঁজে।  
ঐতিহাসিকভাবেই জার্মানরা জ্ঞানমুখী। সেদেশ শিক্ষার মান খুবই উন্নত এবং ফ্রি এজুকেশন।

আমাদের স্কুলের বিশ্বপরিচিতি বইয়ে বিশ্বের বিভিন্ন জাতির উত্থান ও পতনের কারণ পড়ানো উচিত। যাবর কাটা কতোগুলো কথার পুনরাবৃত্তি না পড়িয়ে, কিশোরদের শেখানো উচিত অন‍্যান‍্য জাতি কি করে দাঁড়ালো। অন‍্যান‍্য জাতির সাফল‍্যের পেছনে গভীর বিষয়গুলো তুলে ধরা উচিত। তাহলে ভবিষ‍্যত প্রজন্ম সেভাবেই একটা সমাজ গড়ার স্বপ্ন দেখবে।  

আরও পড়ুন


খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে গণঅনশনে বিএনপি

news24bd.tv এসএম