ঈদের স্বপ্ন পুড়ল আগুনে

প্রতীকী ছবি

ঈদের স্বপ্ন পুড়ল আগুনে

ময়মনসিংহ প্রতিনিধি

ময়মনসিংহ নগরীর প্রাণকেন্দ্র গাঙ্গিনারপাড় হকার্স মার্কেটে আগুন লেগে পুড়ে ছাই হয়ে গেছে দেড় শতাধিক দোকানপাট। বৃহস্পতিবার সকাল সাড়ে ছয়টায় লাগা এ আগুন নিয়ন্ত্রণে বেলা ২টা পর্যন্ত কাজ করে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট। তবে ঘটনার পাঁচ ঘণ্টা পর বেলা সোয়া ১১টায় আগুন নিয়ন্ত্রণে আসলেও ধোঁয়ায় আচ্ছন্ন থাকে পুরো এলাকা জুড়ে।

এদিকে আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রাথমিকভাবে ৫০ কোটি টাকার বেশি ছাড়িয়ে যাবে বলে জানান ব্যবসায়ী নেতৃবৃন্দ।

আর আগুনের সূত্রপাত ও ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নায়িরুজ্জামানকে প্রধান করে আট সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক।

ফায়ারসার্ভিস কর্মকর্তারা প্রাথমিকভাবে ধারণা করছেন, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে। এদিকে খবর পেয়ে বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন, ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোহসীন, অতিরিক্ত পুলিশ সুপার আল আমিন, পৌর মেয়র ইকরামুল হক টিটু, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, জাপার মহানগর শাখার সভাপতি জাহাঙ্গীর আহমেদসহ প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তাগণ ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় জেলা প্রশাসন ড. সুভাষ চন্দ্র বিশ্বাস আসন্ন ঈদকে বিবেচনা করে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদেরকে ক্ষতিপূরণ ও স্বল্প সময়ের মধ্যে ব্যাংক ঋণ প্রদানের সহযোগিতার আশ্বাস দেন।

গাঙ্গিনারপাড় হকার্স মার্কেটে ছোট-বড় ব্যবসায়ীদের প্রায় দেড় শতাধিক পাইকারি ও খুচরা দোকান। যেখানে জুতা, গার্মেন্টস ও কসমেটিকসের দোকানই বেশি। বৃহস্পতিবার সকাল সোয়া ছয়টায় আকস্মিক আগুনের লেলিহান শিখা দেখতে পান স্থানীয় ব্যবসায়ীরা। খবর পেয়ে প্রথমে ময়মনসিংহ ফায়ার সার্ভিসের চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করলেও পানি স্বল্পতায় তা বিলম্ব হয়। এরপর ত্রিশাল, ঈশ্বরগঞ্জ, মুক্তাগাছা ও ফুলবাড়ীয়া থেকে আরো ছয়টি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। কিন্তু ততক্ষণে আগুনের লেলিহান শিখা মুহূর্তের মধ্যেই ছড়িয়ে পড়ে পুরো মার্কেট জুড়ে। এসময় ভয়ে-আতংকে হকার্স মার্কেট লাগুয়া দোকানপাটের মালামালও সরিয়ে নেন দোকানীরা। এসময় ব্যবসায়ী স্বজনদের আহাজারিতে পুরো এলাকাজুড়ে এক হৃদয় বিদারক দৃশ্যের সৃস্টি হয়।

হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল হক কান্নাজড়িত কন্ঠে জানান, আগুনে হকার্স মার্কেটের সবগুলো দোকানপাট ও মালামাল পুড়ে ছাই হয়ে গেছে। আসন্ন ঈদকে সামনে রেখে ব্যবসায়ীরা ঋণ করে, সুদ নিয়ে একটু লাভের আশায় প্রত্যেকটি দোকানে ঈদ সামগ্রী তোলেন। সব হারিয়ে এখন নিঃস্ব এখানকার ব্যবসায়ীরা। তিনি আনুমানিক ৫০ কোটি টাকার ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন।

দোকানদার হৃদয় জানান, তাদের পরিবারের আয়ের একমাত্র উৎস একটি জুতার দোকান। আগুনে সব পুড়ে ছাই হয়ে গেছে।

আরেক দোকানদার রবিন ও বিপ্লব জানান, আগুনে সব শেষ। এখন আমরা পথের ভিখারি। ঈদকে সামনে রেখে সুদ করে টাকা নিয়ে মাল তুলেছি একটু লাভের আশায়।

ময়মনসিংহ ফায়ার সার্ভিসের সহকারি পরিচালক শহীদুর রহমান জানান, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট কাজ শুরু করে। পানি সমস্যার কারণে প্রচণ্ড বেগ পেতে হয়। প্রায় কোয়ার্টার কিলোমিটার দূরে শহরের একমাত্র জলাধার বিদ্যাময়ী সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের পুকুর থেকে পানি এনে আগুন নিভানোর কাজ করা হয়েছে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লাগতে পারে ধারণা করছেন ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।

জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস জানান, বিভিন্ন সংস্থার লোকজন ক্ষয়ক্ষতি নিরূপনে কাজ করছে। আসন্ন ঈদকে বিবেচনা করে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের স্বল্প সময়ের মধ্যে মধ্যে ক্ষতিপূরণ ও ব্যাংক ঋণ প্রদানের সহযোগিতার আশ্বাসও দেন তিনি।


(নিউজ টোয়েন্টিফোর/নোমান/তৌহিদ)

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর