জাতীয় জাদুঘর প্রাঙ্গণ থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য সরিয়ে নিতে চিঠি
Breaking News
জাতীয় জাদুঘর প্রাঙ্গণ থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য সরিয়ে নিতে চিঠি

মুক্তির অগ্নিপুরুষ

জাতীয় জাদুঘর প্রাঙ্গণ থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য সরিয়ে নিতে চিঠি

Other

রাজধানীর শাহাবাগের জাতীয় জাদুঘর প্রাঙ্গণ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য,‘ মুক্তির অগ্নিপুরুষ’ সরিয়ে নিতে চিঠি দেয়া হয়েছে শিল্পী উত্তম ঘোষকে। কারণ হিসাবে বলা হয়েছে ভাস্কর্যটিতে বঙ্গবন্ধুর মুখাবয়ব, অভিব্যক্তি, নান্দনিকতা ও শিল্পমান বিচারে ত্রুটিপূর্ণ। এ নিয়ে তৈরি হয়েছে বিতর্ক।   

গেল বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে জাতীয় জাদুঘর প্রাঙ্গণে হাসুমণির পাঠশালা আয়োজিত অনুষ্ঠানে প্রদর্শিত হয় শিল্পী উত্তম ঘোষের তৈরি ভাস্কর্য মুক্তির অগ্নিপুরুষ।

প্রশংসা করে ভাস্কর্যটিকে জাদুঘরে স্থায়ীভাবে রাখার পরামর্শ দেন সংস্কৃতি অঙ্গণের অনেকেই। কিন্তু বোর্ড অব ট্রাস্টিজের সিদ্ধান্তে ভাস্কর্যটিকে সরিয়ে নিতে শিল্পীকে চিঠি দেয় জাদুঘর।

কর্তৃপক্ষ বলছেন, ভাস্কর্যটির মান যাচাইয়ে, শিল্পী হাশেম খানের নেতৃত্বে গঠিত কমিটি জানান, নান্দনিকতা ও শিল্পমান বিচারে ভাস্কর্যটি ত্রুটিপূর্ণ।  

এদিকে, ওই কমিটির সদস্য হিসাবে ভাস্কর হামিদুজ্জামান খান বলেন, জাদুঘরে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনে নূন্যতম একটা প্রতিযোগিতা হওয়া উচিত।

এ বিষয়ে সংস্কৃতি মন্ত্রণালয়ের মতামত জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, প্রদর্শনের জন্য নয় বরং ভাস্কর্যটিকে জাদুঘরে সংগ্রহের জন্য বড় অঙ্কের অর্থ দাবি করছেন শিল্পী।   

আরও পড়ুন:


রাজধানীর গুরুত্বপূর্ণ চার স্থানে নেই পাবলিক টয়লেট


তবে শিল্পীর দাবি, মানসম্পন্ন হওয়ার পরও ঈর্ষান্বিত একটি মহল উদ্দেশ্য প্রণোদিতভাবে মুক্তির অগ্নিপুরুষ ভাস্কর্যটি জাদুঘর প্রাঙ্গণ থেকে সরিয়ে নিতে চাপ দিচ্ছেন।   

news24bd.tv রিমু  

;