বঙ্গোপসাগরে ফের ডাকাতি শুরু, অপহৃত ৪ জেলে

ডাকাতের কবল থেকে ফিরে আসা ট্রলার

বঙ্গোপসাগরে ফের ডাকাতি শুরু, অপহৃত ৪ জেলে

Other

তিন বছর আগে ২০১৮ সালের ১ নভেম্বের প্রধানমন্ত্রী সুন্দরবন ও বঙ্গোপসাগরকে দস্যুমুক্ত ঘোষণার পর সাগরে মাছধরা ট্রলারে আবারো ডাকাতি শুরু হয়েছে। গত এক সপ্তাহে ৪টি ট্রলারে হামলা চালিয়ে মুক্তিপণের দাবীতে ৪ জেলে অপহরণ ও এক জেলেকে গুলি করে হত্যা করেছে ডাকাতরা। এসময় ট্রলারে থাকা ইলিশ মাছ ও ডিজেলসহ প্রায় ১০ লাখ টাকার মালামাল লুট করে নিয়ে যায় তারা।

ডাকাতির শিকার হওয়া ট্রলারগুলো হচ্ছে, বাগেরহাটের শরণখোলা উপজেলার রাজৈর এলাকার আনোয়ার হাওলাদারের এফবি আট ভাই ফিস, একই এলাকার আমিনুল হাওলাদারের এফবি শাওন, বরগুনার পাথরঘাটা উপজেলার ফিরোজ মাতুব্বরের এফবি মায়ের দোয়া, বাদুরতলা গ্রামের নেছার উদ্দিন খানের এফবি মা এবং চর লাঠিমারা গ্রামের বাবুল ফকিরের এফবি বাবুল ট্রলার।

রবিবার (২১ নভেম্বর) সকালে ডাকাতের কবল থেকে শরণখোলার রাজৈর মৎস্যঘাটে ফিরে আসা এফবি আট ভাই ফিস ট্রলারের মাঝি মহিদুল মুন্সি জানান, শনিবার দিবাগত রাত ৯টায় সুন্দরবনের কচিখালীর কাছে সাগরের গাঙ্গের আইন এলাকায় তারা ১৭টি ট্রলার মাছ ধরছিলেন। এমন সময় অপর একটি ট্রলারে ১১ সদস্যের ডাকাত দল আগ্নেয়াস্ত্র ও দা নিয়ে তাদের ট্রলারগুলোতে হামলা চালায়। ডাকাত দল হামলা চালিয়ে ইলিশ ও ডিজেলসহ বিভিন্ন মালামাল লুট করে নিয়ে যায়।

এসময় তিন লাখ টাকা করে মুক্তিপণের দাবীতে তাদের ট্রলারের জেলে লোকমান হোসেন (৬০), এফবি শাওন ট্রলারের মাঝি জাকির হোসেন (৫০) ও পাথরঘাটার এফবি মায়ের দোয়া ট্রলারের জেলে জামাল হোসেনকে (৫০) অপহর করে নিয়ে যায়।

 

বরগুনার পাথরঘাটা মাছধরা ট্রলার মাঝি সমিতির সভাপতি মো. দুলাল মিয়া জানান, গত (১৯ নভেম্বের) শুক্রবার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের আশার চর এলাকা থেকে এফবি মা ট্রলারে হামলা চালিয়ে ডাকাতরা ডিজেল ও বিভিন্ন মালামালসহ ট্রলারের মালিক ও মাঝি নেছার উদ্দিন খানকে মুক্তিপণের দাবীতে অপহরণ করে নিয়ে যায়। এঘটনার আগে গত ১৬ নভেম্বর সুন্দরবনের মান্দারবাড়িয়া এলাকায় এফবি বাবুল ট্রলারে হামলা চালায়। ডকাত দল ট্রলারের মালামাল লুট করে নিয়ে যওয়ার সময় প্রতিবাদ করলে জেলে মো. মুসাকে গুলি করে হত্যা করে। তার বাড়ি পাথরঘাটা উপজেলার চর লাঠিমারা গ্রামে।

বাগেরহাট জেলা ফিসিং ট্রলার মালিক সমিতির সভাপতি এম সাইফুল ইসলাম খোকন বলেন, এ বছর ইলিশ মৌসুমে এ অঞ্চলে মাছ না পড়ায় জেলে ও মহাজনরা নিঃস্ব হয়ে দেনাগ্রস্থ হয়ে পড়েছে। এ অবস্থায় ফের বঙ্গোপসাগরে ডাকাতি শুরু হওয়ায় আমাদের পথে বসা ছাড়া কোন উপায় থাকবে না।

বঙ্গোপসাগরে আবারো ডাকাতি শুরু হওয়ার বিষয়ে কোস্টগার্ড পশ্চিম জোন থেকে জানান হয়েছে, বঙ্গোপসাগরে তাদের একটি জাহাজ ও সুন্দরবনের কচিখালী, দুবলার চর স্টেশনের সদস্যরা টহলে রয়েছে। তবে জেলেরা কোস্টগার্ডের ০১৭৬৯৪৪৪৯৯৯ নম্বরে কল দিলে তারা দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে পারবে।

আরও পড়ুন


এবার অন্যরকম পুরস্কার পেলেন জয়া

news24bd.tv এসএম