ইরানকে মোকাবেলার জন্য লয়েড অস্টিন এর হুঁশিয়ারি
ইরানকে মোকাবেলার জন্য লয়েড অস্টিন এর হুঁশিয়ারি

ইরানকে মোকাবেলার জন্য লয়েড অস্টিন এর হুঁশিয়ারি

Other

ইরানকে মোকাবেলার জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। তেহরানের পরমাণু অস্ত্র তৈরিতে বাঁধা সৃষ্টি করতে বাইডেন প্রশাসন সবকরম চেষ্টা চালাবে বলে সতর্ক করেছেন তিনি। এদিকে, জার্মানিতে ইরানি কনস্যুলেটে হামলার নিন্দা জানিয়েছে তেহরান।  

পরমাণু অস্ত্র তৈরির কোনো পরিকল্পনা নেই বলে ইরান বারবার বিশ্বকে আশ্বস্ত করার পরও যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলো তেহরানের ওপর আস্থা রাখতে পারছে না।

বরং ইরানের বিরুদ্ধে বিভিন্ন সময় নানান হুঁশিয়ারি  ও সতর্কবার্তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। শনিবারও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বাহরাইনে অনুষ্ঠিত এক সম্মেলনে বলেন, ইরানকে মোকাবেলায় যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।

ইরানের বিরুদ্ধে সব রকমের ব্যবস্থা নেয়ার পথ যুক্তরাষ্ট্রের সামনে খোলা। তাই তেহরান যাতে কোনোভাবে পরমাণু অস্ত্র তৈরি করতে না পারে, সে ব্যাপারে ওয়াশিংটন সর্বাত্মক চেষ্টা চালাবে।

যুক্তরাষ্ট্র এমন সময় এই  হুঁশিয়ারি উচ্চারণ করল যখন আগামী ২৯ নভেম্বর অস্ট্রিয়ার ভিয়েনায় যখন ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ওপর গুরুত্ব দিয়ে পরমাণু সমঝোতা ইস্যুতে আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে।  

অক্টোবরের শেষভাগ থেকে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি এমন কিছু নেতিবাচক পদক্ষেপ নিয়েছে যার কারণে ভিয়েনায় ফলপ্রসূ আলোচনার সম্ভাবনা বিপদের মুখে পড়েছে। পাশাপাশি পশ্চিমাগুলো ইরানের পরমাণু কর্মসূচির অগ্রগতি সম্পর্কে বেশকিছু বিবৃতি দিয়েছে।   যার মূল লক্ষ্য ছিলৈা তেহরানের ওপর চাপ সৃষ্টি করা।

আরও পড়ুন:

পাকিস্তানকে সমর্থন করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

মাটির পাত্রে চা পান কি নিরাপদ?

জার্মানিতে ইরানি কূটনৈতিক মিশনগুলোর নিরাপত্তা রক্ষায় ‘আন্তরিক ও দায়িত্ববান’ হওয়ার জন্য জার্মান সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তেহরান। গেল শুক্রবার জার্মানির হামবুর্গ শহরের ইরানি দূতাবাসে অজ্ঞাত সন্ত্রাসীরা ককটেল মেরে পালিয়ে যায়। এ ঘটনায় কনস্যুলেটের প্রবেশ দ্বারের ক্ষতি হলেও কেউ হতাহত হয়নি।

 news24bd.tv/এমি-জান্নাত