পাকিস্তানকে উড়িয়ে দিলো বাংলাদেশের মেয়েরা
পাকিস্তানকে উড়িয়ে দিলো বাংলাদেশের মেয়েরা

উচ্ছ্বসিত বাংলাদেশের মেয়েরা

পাকিস্তানকে উড়িয়ে দিলো বাংলাদেশের মেয়েরা

অনলাইন ডেস্ক

জিম্বাবুয়ের রাজধানী হারারেতে বিশ্বকাপ বাছাই পর্বে শক্তিশালী পাকিস্তানকে তিন উইকেটে হারিয়ে শুভ সূচনা করেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। পাকিস্তানের ২০১ রানের জবাবে ৪৯.৪ ওভারেই ম্যাচ জিতে যায় নিগার সুলতানারা।

রুমানা আহমেদ এবং ফারজানা হকের দুর্দান্ত ব্যাটিং নৈপূণ্যে অসাধারণ জয়টি ধরা দিলো। ৪৪ বলে ৫০ রানে অপরাজিত থাকেন রুমানা আহমেদ।

৬টি বাউন্ডারিতে নিজের ইনিংস সাজান তিনি।

এছাড়া টপ অর্ডার ব্যাটসম্যান ফারজানা হক ৯০ বল খেলে করেন ৪৫ রান। মূলতঃ তিনি একপাশ আগলে রেখে বাংলাদেশের জয়ে দারুণ অবদান রাখেন।

এর আগে হারারের ওল্ড হারারিয়ান মাঠে টস জিতে পাকিস্তান অধিনায়ক জাভেরিয়া খানকে ব্যাট করার আমন্ত্রণ জানান বাংলাদেশ দলের অধিনায়ক নিগার সুলতানা। আগে ব্যাট করতে নামা পাকিস্তান শুরুতেই পড়ে বিপাকে। দলীয় ১৪ রানে ২৪ বলে ৬ রান করা আয়েশা জাফরকে রান আউট করেন ফাহিমা খাতুন।  

তাদের দলীয় রান ৫০ হওয়ার আগেই ৫ উইকেট তুলে নেয় বাংলাদেশের মেয়েরা। এরপরই হাল ধরেন নিদা ধার ও আলিয়া রিয়াজ। দুজন মিলে গড়েন ১৩৭ রানের জুটি। ৮ চার ও ২ ছক্কায় ১১১ বলে ৮৭ রান করা নিদা ধারকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন সালমা খাতুন।

তবে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন আলিয়া রাজ। ৮২ বলে ৬১ রান করেন তিনি। নির্ধারিত ৫০ ওভার ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ২০১ রান করে পাকিস্তান। বাংলাদেশের পক্ষে দুইটি করে উইকেট নেন নাহিদা আক্তার ও ঋতু মণি। রুমানা আহমেদ ও সালমা খাতুন নেন একটি করে উইকেট।

জবাব দিতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশেরও। দলীয় ১০ রানে ১৯ বলে ৯ রান করে আউট হন ওপেনার মুর্শিদা খাতুন। আরেক ওপেনার শামিমা আক্তার ৬৭ বলে করেন ৩১ রান। ৯০ বলে ৪৫ রান আসে ফারজানা হকের ব্যাট থেকেও।

আরও পড়ুন:


জাতীয় জাদুঘর প্রাঙ্গণ থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য সরিয়ে নিতে চিঠি

এবার অন্যরকম পুরস্কার পেলেন জয়া

ইঁদুর মারার ফাঁদে প্রাণ গেল কৃষকের


তবে বাংলাদেশের জয়ের জন্য দুটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন রুমানা আহমেদ ও ঋতু মণি। ৭ চারে ৩৭ বলে ৩৩ রান করে ঋতু মণি আউট হলেও শেষ পর্যন্ত অপরাজিত থাকেন রুমানা। ৬ চারে ৪৪ বলে ৫০ রান আসে তার ব্যাট থেকে। শেষদিকে ১৩ বলে ১৮ রান করেন সালমা খাতুন। ২ বল হাতে রেখে ৩ উইকেটের জয় পায় বাংলাদেশ।   

নারী বিশ্বকাপ ক্রিকেট বাছাই পর্বের প্রথম ম্যাচ ছিল এটি। বাংলাদেশ রয়েছে ‘বি’ গ্রুপে। বাংলাদেশ, পাকিস্তান ছাড়াও এই গ্রুপের বাকি দলগুলো হলো জিম্বাবুয়ে এবং থাইল্যান্ড।  

news24bd.tv নাজিম