বিশ্বজুড়ে বছরের শেষ প্রান্তে নানা ইস্যুতে বিক্ষোভ (ভিডিও)

বিশ্বজুড়ে বছরের শেষ প্রান্তে নানা ইস্যুতে বিক্ষোভ (ভিডিও)

Other

বছরের শেষ প্রান্তে বিভিন্ন ইস্যুতে বিক্ষোভ চলছে বিশ্বজুড়ে। করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় জারি করা নতুন লকডাউন বিধিনিষেধের প্রতিবাদে উত্তাল ইউরোপীয় কয়েকটি দেশ। অন্যদিকে কালো সচেতনতা দিবসে সরকারবিরোধী আন্দোলনে মেতেছে ব্রাজিল।  

আবারও ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ দেখা যাচ্ছে ইউরোপে।

ফলে বেশ কয়েকটি ইউরোপীয় দেশে নতুন করে জারি হচ্ছে লকডাউন এবং কঠোর বিধিনিষেধ। তিন সপ্তাহের লকডাউন আরোপ হয়েছে নেদারল্যান্ডসে। জরুরি প্রয়োজনে ভ্যাকসিন পাস নিয়ে চলাফেরা বাধ্যতামূলক ও নববর্ষের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। আর এমন সিন্ধান্তের প্রতিবাদ জানাতেই সড়কে নেমে এসেছে দেশটির শত শত মানুষ। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে ঘটেছে হতাহতের ঘটনা।

দেশব্যাপী লকডাউনের প্রতিবাদে শনিবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বিক্ষোভ করেছে হাজারো মানুষ। বাধ্যতামূলক টিকা দেয়ার বিরুদ্ধে ইতালির রোমে জড়ো হয়েছে আন্দোলনকারীরা। করোনার বিধিনিষেধের প্রতিবাদে আন্দোলনের একই চিত্র দেখা গেছে ক্রোয়েশিয়াতেও।

আরও পড়ুন:

পাকিস্তানকে সমর্থন করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

মাটির পাত্রে চা পান কি নিরাপদ?

এদিকে, শনিবার কালো সচেতনতা দিবসে প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে ব্রাজিলের শহরে শহরে। একইদিনে যৌন সহিংসতার প্রতিবাদে উত্তপ্ত হয়ে উঠেছে ফ্রান্সের প্যারিস নগরী।

এদিকে পোলিশ সীমান্ত অতিক্রম করে ইইউতে যাওয়ার চেষ্টাকারী অভিবাসীদের সাথে সংহতি প্রকাশ করে পোল্যান্ডে বিক্ষোভ করেছে আন্দোলনকারীরা।

 news24bd.tv/এমি-জান্নাত    

;