শীতের পোশাক ব্যবহারের আগে যা জানা জরুরি
Breaking News
শীতের পোশাক ব্যবহারের আগে যা জানা জরুরি

শীতের পোশাক ব্যবহারের আগে যা জানা জরুরি

অনলাইন ডেস্ক

শীতের পোশাক, কাঁথা-কম্বল ব্যবহারের আগে সেগুলোর বিশেষ যত্নের প্রয়োজন। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে শীতের পোশাক, কাঁথা-কম্বলের যত্ন নেবেন- 

লেপ-কম্বল-কাঁথা:

ধোয়ার বদলে লেপ-কম্বল রোদে দেওয়া ভালো। সপ্তাহে অন্তত এক থেকে দুই বার লেপের কাভার ধুয়ে নিন। কম্বল যদি তুলোর তৈরি না হয়, সেক্ষেত্রে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে পারেন। কাঁথা ধোয়ার আগে পানিতে ডিটারজেন্ট মিশিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন। তার পরে কাঁথা ধুয়ে নিন।

উল-ফ্লানেল:

উলের কাপড় মৃদু ক্ষারযুক্ত ডিটারজেন্ট দিয়ে ১৫ মিনিট পানিতে ভিজিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে। কখনোই বেশি জোরে কাচা বা নিংড়ানো যাবে না। আর ফ্লানেল কাপড়ের খুব বেশি যত্ন নেয়ার প্রয়োজন পড়ে না। লিকুইড ডিটারজেন্ট ভালো করে পানির সঙ্গে মিশিয়ে ৩০ মিনিট ভিজিয়ে রেখে কেচে ধুয়ে ফেলতে হবে।

সোয়েটার-মাফলার:

পরার আগে উলের তৈরি জামা-কাপড় একবার ধুয়ে নিলে ভালো। তবে লন্ড্রির দোকানে ধোয়ার জন্য না দিয়ে বরং বাড়িতেই ধুয়ে নিন। সোয়েটার-মাফলারের মতো উলের জামা-কাপড়ের সঙ্গে অন্য জামা-কাপড় না ধোয়াই ভালো। ধোয়ার পর কড়া রোদে এই ধরনের জামা-কাপড় শুকোতে দেবেন না। তা হলে রং চটে যেতে পারে।

আরও পড়ুন:


জাতীয় জাদুঘর প্রাঙ্গণ থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য সরিয়ে নিতে চিঠি

এবার অন্যরকম পুরস্কার পেলেন জয়া

ইঁদুর মারার ফাঁদে প্রাণ গেল কৃষকের


লেদারের জ্যাকেট:

লেদারের পোশাক খুবই স্পর্শকাতর হয়। তাই সারা বছরই এর যত্ন নিতে হয়। মাঝে মাঝে অল্প সময়ের জন্য রোদে দিয়ে ব্রাশ করে ঝেড়ে ফেলতে হবে। অবশ্যই লেদারের জ্যাকেট হ্যাঙ্গারে ঝুলিয়ে তুলনামূলক ঠাণ্ডা জায়গায় রাখতে হবে। জিপারের চেইন জ্যাম হয়ে গেলে মোম বা নারকেল তেল দিয়ে ঘষে নিলেই জিপার সহজে খুলে যাবে।

news24bd.tv নাজিম