ইবাদতের জন্য খুলে দেওয়া হল মসজিদে নববী

ফাইল ছবি

ইবাদতের জন্য খুলে দেওয়া হল মসজিদে নববী

অনলাইন ডেস্ক

সীমিত শর্তে মুসলিমদের জন্য মসজিদে নববী খুলে দিয়েছে সৌদি আরব। করোনাভাইরাস পরিস্থিতিতে নিরাপত্তার জন্য এত দিন মদিনার এই মসজিদটিতে দেশ-বিদেশের মুসল্লিদের জন্য ইবাদত বন্দেগি ও সফর সীমিত ছিল। খবর গালফ নিউজের।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায়, এখন থেকে মদিনার মসজিদে মুনাওয়ারাহ সবার জন্য উন্মুক্ত, যেকোনো মুসলমান এখানে ইবাদত করতে পারবেন।

তবে সফরকারী ব্যক্তি যে টিকার দুই ডোজ নিয়েছেন এবং টিকা নেওয়ার পর ১৪ দিন পার করেছেন সেটি প্রমাণে তাওয়াক্কালনা অ্যাপে আবেদন করতে হবে।

সৌদি আরবে করোনাভাইরাসের সংক্রমণ কমে আসায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় করোনাবিধি শিথিল করে শর্তসাপেক্ষে মসজিদগুলো উন্মুক্ত করে দিচ্ছে। তারই ধারাবাহিকতায় মসজিদে নববী খুলে দেওয়া হলো। মক্কার বাইতুল্লাহও এখন সবার জন্য উন্মুক্ত।

চলতি সপ্তাহের শুরুতে সৌদি প্রেস এজেন্সি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ডাটা ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কর্তৃপক্ষের সহযোগিতায় সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এমন একটি সেবা চালুর ঘোষণা দিয়েছে, যাতে আবেদন করে বিদেশিরা ওমরাহ ও মক্কা-মদিনায় নামাজ আদায়ের অনুমতি চাইতে পারবেন। ইটমারনা ও তাওয়াক্কালনা নামে দুটি অ্যাপস ব্যবহার করে বিদেশিরা রাসুল (স.)-এর রওজাও দেখতে পারবেন।   

প্রসঙ্গত, ইটমারনা ও তাওয়াক্কালনা অ্যাপ্লিকেশন দুটি নিজেদের মোবাইল ফোনে ডাউনলোড করে রাখার অনুরোধ জানিয়েছিল সৌদির ওমরাহ ও হজ মন্ত্রণালয়। নতুন অ্যাপস দুটি মোবাইল অ্যাপ স্টোরে গিয়ে পাওয়া যাবে।

আরও পড়ুন:

জিজ্ঞাসাবাদ শেষে অভিনেত্রী সায়নী ঘোষ গ্রেপ্তার


news24bd.tv/ নকিব