ক্রিসমাসের আগে সেজে উঠেছে মেক্সিকো শহর

ক্রিসমাসের আগে সেজে উঠেছে মেক্সিকো শহর

অনলাইন ডেস্ক

ক্রিসমাস ডে আসার আগে ঐতিহ্যবাহী পোইনসেটিয়া Poinsettia ফুলে সেজে উঠেছে মেক্সিকো শহর। বড়দিনে সুসজ্জিত  প্রদর্শণে ব্যবহার করা হয়ে থাকে এই উদ্ভিদ। আনাদালু এজেন্সি সূত্রে জানা যায় লাল এবং সবুজ পাতার জন্য বিখ্যাত ইংরেজিতে Poinsettia বলা হয়।   

এই প্রজাতিটির সপুষ্পক উদ্ভিদের যথেষ্ট সাংস্কৃতিক ও বাণিজ্যিক গুরুত্ব রয়েছে।

লালপাতার আদি উৎপত্তিস্থল মেক্সিকো এবং মধ্য আমেরিকা। বড়দিনে সুসজ্জিত গাছ প্রদর্শণে এটি ব্যবহার করা হয়ে থাকে। মেক্সিকোতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম কূটনৈতিক দূত জুয়েল রবার্ট পয়েনসেটের নামানুসারে নামানুসারে এর ইংরেজি নামকরণ করা হয়েছে।

<< এই ফুল আমাদের জন্য আনন্দ নিয়ে আসে, একটু নস্টালজিয়া হয়ত কারণ এটি বছরের শেষে ফোটে ।

আনন্দ আরো বেড়ে যায় কারণ এটি বড়দিনের আগের দিন, যেটি সবচেয়ে ভালো সময়ে ফোটে। >>
<< পোইনসেটিয়া ফুল দিয়ে একটি ঘর সাজানো পরিবারিক ঐতিহ্য এটি। সবচেয়ে ভালো জিনিস হল সেই জায়গায় যেখানে সেগুলি উৎপাদিত হয় সেখানে স্থানীয় বাণিজ্য ও পরিবার উভয়কেই সাহায্য করে। বলা যায় ক্রিসমাসের আগে প্রস্তুতি নিয়ে সাজাতে আশা এবং আনন্দ নিয়ে আসে।

আরও পড়ুন:

নতুন যুগে প্রবেশ করছে আকাশ যোগাযোগব্যবস্থা

২ সালের ৩০ জুন খুলে দেওয়া হবে পদ্মাসেতু: মন্ত্রিপরিষদ সচিব

তিনি ১৮২৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে লালপাতার পরিচয় ঘটান। লালপাতা একটি গুল্ম জাতীয় উদ্ভিদ। এর উচ্চতা ০.৬ - ৪ মিটার হয়। এর ঘন সবুজ গোলদন্তর পাতার দৈর্ঘ্য ৭ - ১৬ সেমি. । রঙ্গিন ব্র্যাক্টগুলো বেশীরভাগ সময় উজ্জ্বল লাল হয়। তবে ফিকে সবুজ, গোলাপি, ক্রিম, সাদা বর্ণেরও হতে পারে।
 
পোইনসেটিয়া  ফুলের রং গুলো ফটোপিরিয়ডিজমের ফলে উৎপন্ন হয় অর্থাৎ রং পরিবর্তনের জন্য তাদের অন্ধকার প্রয়োজন। উজ্জ্বল রং পাওয়ার জন্য একইসাথে দিনের বেলা পর্যাপ্ত আলো প্রয়োজন। মেক্সিকো সিটির দক্ষিণ-পূর্বে ডিসেম্বরের উত্সব জন্য প্রধান উদ্ভিদ এই পোইনসেটিয়া।

 news24bd.tv/এমি-জান্নাত