বড় ভাইয়ের এসএসসি পরীক্ষা দিয়ে শ্রীঘরে ছোট ভাই

বড় ভাইয়ের এসএসসি পরীক্ষা দিয়ে শ্রীঘরে ছোট ভাই

অনলাইন ডেস্ক

বড় ভাইয়ের এসএসসি পরীক্ষার প্রক্সি দিতে গিয়ে ধরে পড়েছে ছোট ভাই ছালাউদ্দিন (২১)। তাকে এক বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে তাকে ৫ হাজার টাকার অর্থদণ্ড দেওয়া হয়।

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার জমিদার হাট বিএন উচ্চ বিদ্যালয়ে এই ঘটনা ঘটে।

সোমবার (২২ নভেম্বর) সকাল ১০টা ৪০ মিনিটের দিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বেগমগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামসুন নাহার।

কারাদণ্ডে দণ্ডিত মো. ছালাউদ্দিন উপজেলার নরোত্তমপুর উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র ও একই উপজেলার শরিফপুর ইউনিয়নের খানপুর গ্রামের অলি উল্যাহর ছেলে। তার বড় ভাই জহির উদ্দিন (২৩) সৌদি আরবে থাকায় তিনি প্রক্সি পরীক্ষা দিয়ে আসছিলেন।

জমিদার হাট বিএন উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব মহিন উদ্দীন জানান, আমাদের এই কেন্দ্রে ৯টি বিদ্যালয়ের ১২৫০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষা দিচ্ছে।

এই ছেলেটা কীভাবে বড় ভাইয়ের পরীক্ষা দিচ্ছে তা আমাদের জানা ছিল না। হলে দায়িত্বরত শিক্ষকদের অবহেলা থাকতে পারে।

উপজেলা মাধ্যমিক কর্মকর্তা মো. গাউছুল আজম পাটওয়ারী বলেন, আমি নতুন দায়িত্ব পেয়েছি। তবে এমন ঘটনা দুঃখজনক। আমরা বিষয়টির জন্য সব কেন্দ্র সচিবকে তলব করেছি। এ বিষয়ে যাদের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতা রয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।   

বেগমগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামসুন নাহার বলেন, গোপন সংবাদের ভিত্তিতে এসএসসির জীববিজ্ঞান পরীক্ষা চলাকালে ছালাউদ্দিনকে আটক করা হয়। তার প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড দেখে জানা যায়, বড় ভাইয়ের প্রক্সি দিয়ে আসছিলেন তিনি।

আরও পড়ুন: 


ফখরুল বললেন, আন্দোলন-আন্দোলন-আন্দোলন

ধর্ষণ মামলায় জামিন: ক্ষমা চাইলেন বিচারক


 

ইউএনও আরও জানান, পাবলিক পরীক্ষা সমূহ (অপরাধ আইন) ১৯৮০ (৩) অনুযায়ী মো. ছালাউদ্দিনকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড এবং ৫ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। তদন্ত করে এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

news24bd.tv/আলী