অদম্য মেধাবী মোবারক আলী, কবজি দিয়ে লিখেই সেরা

এসএসসি পরীক্ষার্থী মোবারক আলী

অদম্য মেধাবী মোবারক আলী, কবজি দিয়ে লিখেই সেরা

Other

কুড়িগ্রামের ফুলবাড়ীতে দুই হাতের কব্জী দিয়ে লিখে চলতি এসএসসি পরীক্ষা অংশ নিয়েছে অদম্য মেধাবী শিক্ষার্থী মোবারক আলী। দুটি হাতের আঙ্গুল না থাকলেও সুস্থ স্বাভাবিক শিক্ষার্থীর মতই কব্জী দিয়ে লিখে পরীক্ষা দিচ্ছে মোবারক। তার হাতের লেখাও অনেক সুন্দর।

শারীরিক প্রতিবন্ধী মোবারক আলী কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার কাশিপুর ইউনিয়নের ধর্মপুর গ্রামের দিনমজুর এনামুল হকের ছেলে।

জন্মের পর থেকে এভাবেই সে বড় হয়ে উঠে। তার দুটো হাত অচল হলেও অদম্য ইচ্ছেয় লেখাপড়া চালিয়ে যাচ্ছে সে।

মোবারক ২০১৮ সালে  কাশিপুর উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি পরীক্ষা দিয়ে জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়। শারীরিক প্রতিবন্ধকতা সত্ত্বেও কঠোর পরিশ্রম করে বিজ্ঞান বিভাগ থেকে এবছর এসএসসি পরীক্ষা দিচ্ছে সে।

গতকাল সোমবার ফুলবাড়ী বালিকা উচ্চ বিদ্যালয় (পাইলট) এসএসসি পরীক্ষা কেন্দ্রের ৯ নম্বর কক্ষে গিয়ে দেখা যায়, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হিসাবে গণিত বিষয়ের পরীক্ষা দিচ্ছে সে। সে শারীরিক প্রতিবন্ধী হওয়ায় তাকে অতিরিক্ত সময় দেওয়া হয়েছে। কিন্তু বাড়তি সময় লাগে না তার। অন্য শিক্ষার্থীদের মতোই নির্ধারিত সময়ে পরীক্ষা দিতেই স্বাচ্ছন্দ্য বোধ করে সে।

মোবারক আলী জানায়, সকলে আমার জন্য দোয়া করবেন। আমি যেন ভাল রেজাল্ট করে বাবা-মা সহ শিক্ষকদের মুখ উজ্জ্বল করতে পারি।

মোবারক সম্পর্কে কাশিপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জায়দুল হক জানান, মোবারক শারীরিক প্রতিবন্ধী হলেও যথেষ্ট মেধাবী এবং পড়াশোনার পাশাপাশি খেলাধুলাতেও সমান দক্ষতা তার। আমি আশা করছি সে ভাল ফলাফল করে তার বাবা-মা ও এলাকাবাসীর মুখ উজ্জ্বল করবে।

এ প্রসঙ্গে  ফুলবাড়ী  বালিকা উচ্চ বিদ্যালয় (পাইলট) এসএসসি পরীক্ষা কেন্দ্রের সচিব গোলাম কিবরিয়া জানান, মোবারক অন্য শিক্ষার্থীদের মতই প্রতিটি পরীক্ষায় অংশ নিচ্ছে। আমরা তাকে বাড়তি সময় দিচ্ছি।

আরও পড়ুন


১৭০ কিলোমিটার দীর্ঘ নতুন মেরিন ড্রাইভের সমীক্ষা শেষ পর্যায়ে

news24bd.tv এসএম