যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে : ইরান

যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে : ইরান

অনলাইন ডেস্ক

আগামী সপ্তাহে ভিয়েনায় অনুষ্ঠিত হতে যাওয়া আলোচনায় বাস্তবতা মেনে যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে বলে জানিয়েছে ইরান। এরইমধ্যে তেহরান সফরে পৌছেছেন আন্তর্জাতিক পরমাণু সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রোসি। লক্ষ্য, আইএইএ’র সঙ্গে ইরানের সহযোগিতার রূপরেখা নির্ধারণ। এদিকে, এমন পরিস্থিতিতেই পারস্য উপসাগরে মার্কিন নৌবাহিনীর সাথে সংঘর্ষ ঘটেছে ইরানি সেনাদের।

 

আগামী ২৯ নভেম্বর অস্ট্রিয়ায় ২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি ফের কার্যকর করতে বৈঠকে বসছে ইরান ও চুক্তির অন্য পক্ষগুলো। গেল জুনে স্থগিত হওয়া ষষ্ঠ ধাপের আলোচনা ফের শুরু করতে আলোচনায় বসবে ইরান, চীন, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। সেখানে পরোক্ষভাবে অংশ নেবে যুক্তরাষ্ট্র। আর আলোচনা সফল হলেই যুক্তরাষ্ট্রের আরোপিত সকল নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে বলে জানিয়েছে তেহরান।

আরও পড়ুন

দাওয়াতে এসে কফি মেশিন বিস্ফোরণে নিহত অতিথি

তালাকের পরেও স্ত্রীর সঙ্গে দীর্ঘদিন শারীরিক সম্পর্ক, স্বামীর যাবজ্জীবন

ইরানের বেসামরিক পরমাণু কর্মসূচির ব্যাপারে আলোচনা করতে বর্তমানে তেহরান সফরে আইএইএর মহাপরিচালক রাফায়েল গ্রোসি। এবারের সফরে ইরানের সঙ্গে তার সংস্থার সহযোগিতার একটি সুস্পষ্ট রূপরেখা নির্ধারিত হবে বলে কথা রয়েছে। তবে কিছু সুনির্দিষ্ট দেশ তাদের রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের কাজে যাতে আইএইএ’র নাম ব্যবহার করতে না পারে, সে ব্যাপারে আগেই আহ্বান জানিয়েছেন ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে।

এদিকে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি জানিয়েছে, পারস্য উপসাগরের জলসীমায় মার্কিন নৌবাহিনীর সাথে সংঘর্ষে ৯ জন মৃত্যু হয়েছে ৯ ইরানি সেনার। তবে কখন এবং কিভাবে এ সংঘর্ষ হয় তা বিস্তারিত জানায়নি ইরানি নৌবাহিনী।

 news24bd.tv/এমি-জান্নাত