তেল ও গ্যাসের দাম কমাতে নতুন ঘোষণা যুক্তরাষ্ট্রের
তেল ও গ্যাসের দাম কমাতে নতুন ঘোষণা যুক্তরাষ্ট্রের

প্রতীকী ছবি

তেল ও গ্যাসের দাম কমাতে নতুন ঘোষণা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

দাম কমাতে তেলের মজুত ছাড়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলো। গতকাল মঙ্গলবার মার্কিন প্রশাসন তাদের মজুত থেকে আগামী কয়েক মাসে ৫ কোটি ব্যারেল তেল বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার ভ্যারিফায়েড ফেসবুক পেজে এক স্ট্যাটাস দিয়ে বলেছেন, 'আমি আমেরিকান পরিবারগুলোর জন্য গ্যাস এবং তেলের দাম কমানোর উদ্দেশ্যে নতুন পদক্ষেপের ঘোষণা করছি। মার্কিন জ্বালানি বিভাগ আমেরিকানদের জন্য গ্যাস এবং তেলের দাম কমাতে কৌশলগত পেট্রোলিয়াম রিজার্ভ থেকে ৫ কোটি ব্যারেল তেল সরবরাহ করবে।

'

তিনি আরও বলেন, 'সরবরাহের অভাব মেটাতে আমি বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে কাজ করছি। আমাদের কূটনৈতিক প্রচেষ্টার ফলস্বরূপ চীন, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া প্রজাতন্ত্র এবং যুক্তরাজ্যসহ অন্যান্য প্রধান জ্বালানি খরচকারী দেশগুলোও এই পদক্ষেপ নেবে। '

কোন কারণে জ্বালানি সংকট দেখা দিলে আপৎকালীন চাহিদা মেটাতে বিভিন্ন দেশ তেলের মজুত করে রাখে, যা ‘স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ’ বা এসপিআর নামে পরিচিত। এই এসপিআর থেকেই তেল কোম্পানিগুলোর কাছে অপরিশোধিত তেল বিক্রি ও ধার দেবে বাইডেন প্রশাসন।

আরও পড়ুন:


কাউন্সিলরসহ জোড়া খুন, গ্রেফতার নেই

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র আগামী কয়েক মাসে ৩ কোটি ২০ লাখ ব্যারেল তেল বিভিন্ন কোম্পানিকে ধার দেবে। একই সঙ্গে কংগ্রেসের অনুমোদন দেওয়া ১ কোটি ৮০ লাখ ব্যারেল তেল বিক্রি চলবে। তবে এই ধার নেওয়া তেল সুদসহ ফেরত দেয়ার শর্ত রয়েছে। শুধু যুক্তরাষ্ট্রই নয়, একই কাজ করতে রাজি চীন, ভারত, দক্ষিণ কোরিয়া, জাপান, বৃটেনসহ কয়েকটি দেশ।  

news24bd.tv রিমু