কমছে না দিল্লির বায়ু দূষণের মাত্রা

কমছে না দিল্লির বায়ু দূষণের মাত্রা

অনলাইন ডেস্ক

কোনভাবেই কমছে না দিল্লির বায়ু দূষণের মাত্রা। নানান প্রচেষ্টা সত্ত্বেও রোধ করা যাচ্ছে না ধোঁয়াশা । বরং তা ক্রমেই ছড়িয়ে পড়ছে দেশটির  হরিয়ানা-কর্ণাটক রাজ্যেও। এ পরিস্থিতিতে উদ্বিগ্ন পরিবেশবিদরা।

এদিকে, দূষণে বন্ধ থাকা দিল্লির স্কুল, কলেজ খুলবে আগামী সোমবার।

এখনো এমন ধোঁয়াশায় আচ্ছন্ন দিল্লির বাতাস । কারণ সেই  একই-বায়ুদূষণ। সিস্টেম অব এয়ার কোয়ালিটি  অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ’ জানিয়েছে, মঙ্গলবার সকালেও দিল্লির বাতাসে সার্বিক দূষণ-সূচক ছিলো খুব খারাপ- ৩১৫।

তবে দুষণের তীব্রতা রোধে বসে নেই কতৃপক্ষ। দিল্লিতে দূষণের মাত্রা কমাতে নেয়া হচ্ছে  নানা ধরনের উদ্যেগ।   এরই মধ্যে স্কুল ও সরকারি অফিস বন্ধ ঘোষণা করা হয়েছে। অধিকাংশ সংস্থা তাদের কর্মীদের ঘরে বসে  কাজ করতে বলেছে। অত্যাবশ্যক নয়, এমন পণ্যের ট্রাক ঢোকাও বন্ধ  দিল্লিতে। তবুও পরিস্থিতির সামান্য উন্নতি হয়নি। দিল্লী ছাড়িয়ে দূষণ ঠেকছে অন্যান্য শহরেও।

আরও পড়ুন

৪১ বার জিজ্ঞাসাতেও মামুনুলকে স্বামী স্বীকার করলেন না ঝর্ণা

জলবায়ু পরিবর্তন সম্মেলনে শীর্ষে জায়গা করে নিলো দেশের দুই তরুণ

সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটরডেমের ছাত্র নিহত  

দূষণের মাত্রার এমন গতিতে উদ্বেগ জানিয়েছে পরিবেশবিদেরা। চিন্তায় আছে কেন্দ্রীয় এবং দিল্লি সরকারও। কারণ দূষিত শহরে ক্রমেই বাড়ছে শ্বাসনালি ও ফুসফুসে সংক্রমণজনিত সমস্যা। তারওপর  সম্প্রতি সুপ্রিম কোর্টও জানিয়েছেন, দূষণের মূল কারণ কলকারখানার বর্জ্য ও গ্যাস, যানবাহনের ধোঁয়া এবং সূক্ষ্ম ধূলিকণা।

বিশেষজ্ঞরা বলছেন, দূষণ ঠেকাতে লকডাউনের বিষয়টি অন্যান্য রাজ্যের জন্যও ভাবতে হবে। বাড়াতে হবে বিশুদ্ধ জ্বালানী অর্থ্যাৎ সালফার বিহীন কয়লা ও সিস বিহীন পেট্রোল ব্যবহার।

 news24bd.tv/এমি-জান্নাত