নির্বাচিত হয়েই পদত্যাগ সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রীর
নির্বাচিত হয়েই পদত্যাগ সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রীর

ম্যাগডালিনা অ্যান্ডারসন

নির্বাচিত হয়েই পদত্যাগ সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক

সুইডেনের ইতিহাসের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন পাওয়ার কয়েক ঘণ্টা পরই পদত্যাগ করেছেন সোশ্যাল ডেমোক্র্যাট পার্টির নেতা ম্যাগডালিনা অ্যান্ডারসন।

বুধবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় সংসদে ‘বাজেট ডিফিট’ এবং দুই দলীয় সংখ্যালঘু সরকারে জোট শরিককে হারানোর পর পদত্যাগ করেন তিনি। তবে তিনি এককভাবে সরকার গঠনের চেষ্টা করবেন বলেও জানান।

এক সংবাদ সম্মেলনে পদত্যাগের কারণও ব্যাখ্যা করে তিনি বলেন, সম্মানের হলেও তিনি এমন কোনো সরকারকে নেতৃত্ব দিতে চান না যার বৈধতা নিয়ে প্রশ্ন তোলার মতো কারণ থাকতে পারে।

এর আগে দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে ম্যাগডালিনাকে অনুমোদন দেয় সুইডিশ পার্লামেন্ট। বর্তমানে ম্যাগডালিনা দেশটির অর্থমন্ত্রী হলেও বুধবার পার্লামেন্টে ভোটাভুটিতে জিততে পারেননি তিনি। তবুও তিনি নির্বাচিত হন কারণ, সুইডেনের আইন অনুযায়ী নির্বাচিত হতে শুধু সংখ্যাগরিষ্ঠ এমপির প্রয়োজন ছিল তার। সুইডেনই একমাত্র নর্ডিক দেশ যেখানে এর আগে কোনো নারীকে জাতীয় সংসদ নেতা হিসেবে নির্বাচিত করা হয়নি।

সুইডেনে প্রথমবারের মতো নারী প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর, বুধবার বিশ্বব্যাপী আলোচনায় উঠে আসেন সোশ্যাল ডেমোক্র্যাট পার্টির নেতা ম্যাগডালেনা অ্যান্ডারসন। এর ১২ ঘণ্টার মধ্যেই নাটকীয়ভাবে পদত্যাগের ঘোষণা দেন ৫৪ বছর বয়সী এই নেত্রী।

গেল ১০ নভেম্বর প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন পদত্যাগ করেন। ২০১৪ সাল থেকে গ্রিন পার্টিকে সঙ্গে নিয়ে সংখ্যালঘু জোটের নেতৃত্ব দিয়ে আসছিলেন তিনি।

আরও পড়ুন


গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়ার রিট শুনানি রোববার

news24bd.tv এসএম