পঞ্চাশ বছর কিংবা একশ বছর পর হলেও এটা হবে
Breaking News
পঞ্চাশ বছর কিংবা একশ বছর পর হলেও এটা হবে

পঞ্চাশ বছর কিংবা একশ বছর পর হলেও এটা হবে

Other

দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরাজয়ের পর জাপান থেকে অনেক বেশি স্টুডেন্ট আমেরিকায় যেতে শুরু করে। আমেরিকার গবেষণা সম্পর্কে জানতে শুরু করে। যে আমেরিকা তাদের দু’টি শহর উড়িয়ে দিয়েছে, সে দেশ কেন সেরা—সেটা জানার জন‍্য জাপানিজ তরুণরা অধীর উৎসাহি হয়ে পড়ে। অসংখ‍্য জাপানিজ তরুণ আমেরিকার থেকে পিএইচডি-পোস্টডক করে জাপানে ফিরে যায়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপান গবেষণায় প্রচুর টাকা ঢালে। আজকের যে জাপান—সেটা হলো জ্ঞান-গবেষণার ফল। শুধু সত্তরের দশকের পর ২৫ টি নোবেল পুরস্কার অর্জন করেছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় চীনের নানজিং (নানকিন) শহরে ভয়াবহ গণহত‍্যা ও ধর্ষন চালায় জাপানিজ সৈন‍্যরা। চীনের স্কুলের বইতে জাপানের এই গণহত‍্যার কথা পড়ানো হয়। কিন্তু তাই বলে, চীনের সরকার কিংবা চীনের কোন ইউনিভার্সিটি জাপানের সাথে জ্ঞান-গবেষণার সম্পর্ক ছিন্ন করেনি। চীনের অসংখ‍্য স্টুডেন্ট জাপানের ইউনিভার্সিটিগুলোতে গবেষণা করছে।
 
ঢাকা বিশ্ববিদ‍্যালয়ের এক ভিসি ক্ষমতা পাওয়ার পরপর ঘোষণা দিলেন, পাকিস্তানের সাথে ঢাকা বিশ্ববিদ‍্যালয়ের সকল সম্পর্ক ছিন্ন। যেহেতু তিনি কাজ করার মতো আর কিছুই পেলেন না, সেহেতু শিক্ষা কার্যক্রম ছিন্ন করার ঘোষণা দিলেন। একজন ভিসি এধরণের নিম্নমানের কাজ করতে পারে—ভাবলেই আমার লজ্জা ও ঘৃণা হয়। পাকিস্তানের সাথে বাংলাদেশের সকল সম্পর্ক ছিন্ন থাকতে পারে। কিন্তু শিক্ষার আদান-প্রদান, জ্ঞান-গবেষণার সেতু বন্ধ থাকবে কেন? কোন যুক্তিতে?
 
ইসরাইলের সাথে বাংলাদেশে সকল সম্পর্ক ছিন্ন থাকলেও, জ্ঞান-গবেষণার দরজা খুলে দেয়া উচিত। আমাদের তরুণরা যেনো সেদেশের ইউনিভার্সিটিতে গিয়ে গবেষণা করতে পারে, সে সুযোগ তৈরি করে দেয়া উচিত। ইসরাইলের শিক্ষক-গবেষকরা যেনো বাংলাদেশে এসে শেখাতে পারে, সে দরজা তৈরি করা উচিত। (আমি জানি, পঞ্চাশ বছর কিংবা একশ বছর পর হলেও এটা হবে। )
 
বন্দুকের নল যখন মানুষে মানুষে দূরত্ব তৈরি করেছে, সেখানে শিক্ষা-শিল্প-সঙ্গীত মানুষে মানুষে দূরত্ব কমিয়েছে। জাতি হিসেবে আমরা যদি সত‍্যিকারে জাগতে চাই, তাহলে দুনিয়ার সব দেশ, সব জাত থেকেই শিখতে হবে। জ্ঞান-গবেষণা ধার করতে হবে। আজ আমরা যাদেরকে উন্নত জাতি বলি, তারা ঠিক এই কাজটিই করছে।

লেখাটি রউফুল আলম ​-এর ফেসবুক থেকে নেওয়া (মত ভিন্নমত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

 news24bd.tv/এমি-জান্নাত    

;