নকশিকাঁথার সুইয়ের গাথুনীতে আগামীর স্বপ্ন বুনছে প্রতিবন্ধী তরুনীরা
Breaking News

নকশিকাঁথার সুইয়ের গাথুনীতে আগামীর স্বপ্ন বুনছে প্রতিবন্ধী তরুনীরা

Other

নকশিকাঁথার ভাঁজে ভাঁজে লুকিয়ে আছে ওদের স্বপ্ন। রং বাহারী কাথায় সুইয়ের গাথুনীতে আগামীর স্বপ্ন বুনছে বরিশালের সামাজিক প্রতিবন্ধী নারীদের প্রশিক্ষণ ও পূনর্বাসন কেন্দ্রের শিশু ও তরুনীরা। সুবিধাবঞ্চিত এসব মেয়েকে দক্ষ ও উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কাজ করছে প্রতিষ্ঠানটি।  

তবে অবকাঠামোগত কিছু সমস্যার কারণে নতুন একটি পাকা স্থাপনার দাবি জানিয়েছেন তারা।

এ বিষয়ে যথাযথ পদক্ষেপের আশ্বাস দিয়েছেন বরিশালের জেলা প্রশাসক।  

নানা কারণে সমাজ থেকে বিচ্ছিন্ন শিশুসহ ৩২ জন তরুণী বসবাস করছে বরিশাল নগরীর কালীজিরা সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পূনর্বাসন কেন্দ্রে। তাদের ভরন-পোষণসহ যাবতীয় খরচ বহন করছে সরকার। লেখাপড়ার পাশাপাশি নকশিকাঁথা, ব্লক-বাটিক, পাটের কাজ, শোপিস ও ওয়ালম্যাটসহ বিভিন্ন ধরনের হাতের কাজ শিখছে তারা। এসব কাজের মাধ্যমে তাদেরকে দক্ষ ও স্ব-নির্ভর হিসেবে গড়ে তোলা হচ্ছে বলে জানায় সমাজসেবা বিভাগ।  

আরও পড়ুন


ভাইরাল ছবি হাছান মাহমুদের নয়!


পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে ৩ বছর ধরে সামাজিক প্রশিক্ষণ ও পূনর্বাসন কেন্দ্রে আছেন বর্ষা আক্তার। লেখাপড়ার পাশাপাশি শিখছেন হাতের কাজ। তারমতো অন্যরাও হাতের কাজ শিখে উদ্যোক্তা হিসেবে স্বনির্ভর হওয়ার স্বপ্ন দেখছে।  

তবে এই পুনর্বাসন কেন্দ্রে রয়েছে অবকাঠামোগত নানা সমস্যা। বর্ষায় টিনের চাল থেকে পানি পড়ে। খসে পড়ছে দেয়ালের পলেস্তার। অবকাঠামোগত সুবিধা বাড়াতে নতুন ভবনের দাবি জানিয়েছেন তারা।  

ওই কেন্দ্রের মেয়েদের দক্ষ এবং উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সময় পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন বরিশালের জেলা প্রশাসক।  

প্রশিক্ষন ও পূনর্বাসন কেন্দ্রে মেয়েদের তৈরি বিভিন্ন পণ্যের চাহিদা রয়েছে বাজারে। তাদের তৈরি পণ্য বিক্রি করে জমা রাখা হচ্ছে মেয়েদের ব্যাংক হিসেবে।  

news24bd.tv/ কামরুল 

;