কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন খালেদা জিয়া: মান্না
কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন খালেদা জিয়া: মান্না

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন খালেদা জিয়া: মান্না

অনলাইন ডেস্ক

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এখন তিলে তিলে মৃত্যুর দিকে যাচ্ছেন।   চিকিৎসকরা বলেছেন- আগামী কয়েকদিন খুবই কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন তিনি (খালেদা জিয়া)।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে সোনার বাংলা পার্টির ১২তম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় মান্না বলেন, চিকিৎসকরা একটা অস্ত্রপচার করেছিল। যে নার্ভটা ছিঁড়ে গেছে তার চিকিৎসা শেষে তিনি সাময়িক ভালো ছিলেন।

কিন্তু ভালোভাবে চিকিৎসার জন্য যে যন্ত্রপাতি বা চিকিৎসা ব্যবস্থা দরকার তা বাংলাদেশে নেই। এর জন্য বিদেশে নেওয়া দরকার যা এই সরকার দিচ্ছে না। প্রধানমন্ত্রী কত নিষ্ঠুর রসিকতা করে বলেছেন- তার (খালেদা জিয়া) জন্য যতটুকু করার করেছি।

তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আওয়ামী লীগের সঙ্গে থেকে শেখ হাসিনাসহ আমরাই বলেছিলাম আইন মানুষের জন্যই মানুষ আইনের জন্য নয়।

তখন তত্ত্বাবধায়ক সরকার করার কোনো আইন ছিল না। পরবর্তীতে সেটা আইনে অন্তর্ভুক্ত করে তত্ত্বাবধায়ক সরকার দেওয়া হয়েছিল। তখন এত বড় পরিবর্তন যদি করা যায় এখন একটা মানুষকে চিকিৎসার জন্য বিদেশ পাঠানো যাবে না- এমন কোনো কথা হতে পারে? প্রশ্ন করেন মান্না।

এরপর হয়ত কোথাও লাশ পাওয়া যাবে আর আপনি তার বিচারও চাইতে পারবেন না উল্লেখ করে তিনি আরও বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এখন বিবর্ণ। কারো কোনো কথা বলার সাহস নেই। আর যদি বলেনও, আর তা যদি সরকারের পছন্দ না হয় উঠিয়ে নিয়ে যাবে তাকে।

মান্না বলেন, আমি কতগুলো প্রোগ্রামে বক্তব্য দিলাম মায়ের ডাক অনুষ্ঠানে। ওই মায়েরা সন্তান হারিয়েছে কারো দুই বছর, কারো পাঁচ বছর, কারো দশ বছর৷ তাদের কোনো খবরই নেই। তারা যায় কোর্টে, ডিবি অফিসে, পুলিশের কাছে। তারা মামলা পর্যন্ত নেয় না এবং পরিবার জানতে চায় আমার সন্তান কই, আমার বাবা কই, আর তারা বলে আমাদের কাছে কোনো খবর নেই।

এ দেশে গত দেড় বছরে করোনার সময়ে প্রায় তিন কোটি ৪০ লাখ লোক দরিদ্রসীমার নিছে নেমেছে উল্লেখ করে তিনি বলেন, পরিকল্পনামন্ত্রী বলেন- আমরা এত উন্নতি করি সেটা চোখে পড়ে না আপনাদের কাছে। আবার তিনিই বলেন- এই উন্নতির ফলাফল দশ শতাংশ লোকই ভোগ করেছে, বাকি ৯০ শতাংশ মানুষের কাছে যায়নি। কোনো কোনো মন্ত্রী বলেন- আমরা উন্নয়নের রোল মডেল আর বিমান দিয়ে যাওয়ার সময় দেশকে সিঙ্গাপুর, লসঅ্যাঞ্জেলস দেখেন আর সাধারণ মানুষ বলে এটা লস বাংলাদেশ।

দক্ষিণ সিটি করপোরেশন একটা মানুষকে ময়লার গাড়িচাপা দিয়ে মেরে ফেলেছে মন্তব্য করে মান্না বলেন, উত্তর সিটি করপোরেশন বলে আমরা বাকি থাকব কেন তারাও একজনকে চাপা দিয়ে মেরে ফেলেছে। দুইটা ট্রাক দুইজন মানুষকে মেরেছে পর পর দুই দিনে। দিনের বেলায় ময়লার গাড়ি কী করতে বের হয়? এগুলোতো রাতে কাজ করার কথা। কিন্তু কোনো রকম জবাবদিহিতা নেই তাদের। তারাতো বলেন- মানুষ আন্দোলনে নামে না তাহলে গত দুই-তিন দিনে এত আন্দোলন হয়েছে সেগুলো কী। হাফ পাশ, ভাড়া কমানো, নিরাপদ সড়কের দাবিতে মানুষ রাস্তায় নেমেছে।

তিনি বলেন, দেশে যে বিক্ষিপ্ত আন্দোলন হচ্ছে- তা স্ফুলিঙ্গ। আর এই স্ফুলিঙ্গ অচিরেই আগুন আগ্নেয়গিরি হয়ে উঠবে। সেজন্য সবাইকে প্রস্তুত থাকতে হবে।

আরও পড়ুন: 


রিজওয়ানের বাংলা বলায় হাসলেন লিটন (ভিডিও)


news24bd.tv তৌহিদ