ইতালি-পর্তুগালের যেকোন এক দল থাকছে না কাতার বিশ্বকাপে

প্লেঅফে মুখোমুখি হচ্ছে পর্তুগাল-ইতালি

ইতালি-পর্তুগালের যেকোন এক দল থাকছে না কাতার বিশ্বকাপে

অনলাইন ডেস্ক

ইউরো চ্যাম্পিয়ন ইতালি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের যেকোন একদল পাবে আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া কাতার বিশ্বকাপের টিকিট। অন্যদলকে বিশ্বকাপটা পার করতে হবে টেলিভিশনের সামনেই! তবে এই দুই দলের এক দল যে বিশ্বকাপ খেলবেই এমনটাও বলা যাচ্ছে না, এখনও বাদ পড়তে পারে দুটি দলই।

বিশ্বকাপ বাছাইয়ে ইউরোপ অঞ্চলে নিজেদের গ্রুপে সেরা হতে পারেনি পর্তুগাল কিংবা ইতালি। রোনালদোদের বিশ্বকাপ স্বপ্ন তাই আটকে যায় প্লে-অফে।

 

বাংলাদেশ সময় শুক্রবার রাত ১০টায় জুরিখে অনুষ্ঠিত হয় ইউরোপিয়ান অঞ্চলের ড্র। প্লে-অফের এক দিকে পড়ায় এই দুই দলের যেকোনো এক দলেরই সুযোগ থাকছে কাতার বিশ্বকাপে অংশ নেওয়ার।

সেমিফাইনালে পর্তুগাল মুখোমুখি হবে তুরস্কের এবং ইতালি মুখোমুখি হবে উত্তর মেসেডোনিয়ার। যদি ইতালি এবং পর্তগাল সেমিফাইনাল জিতে উঠতে পারে ফাইনালে, তাহলে ফাইনালে তথা বিশ্বকাপে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে এই দুই দল।

তখন বিজয়ী দল পাবে কাতারের টিকিট, পরাজিত দলকে অপেক্ষা করতে হবে পরবর্তী বিশ্বকাপের বাছাই পর্ব পর্যন্ত।

এর আগের ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপেও খেলতে পারেনি চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। ইউরোপিয়ান বাছাই পর্বই উৎরাতে পারেনি তারা। কিন্তু এবারের অপ্রতিরোধ্য ইতালি যেভাবে ইউরো জিতলো তাতে কেউ ভাবে নি বাছাইপর্বে আবারও এভাবে ধুকতে হবে তাদের। কাতার বিশ্বকাপের বাছাইপর্বে ‘সি’ গ্রুপে রানারআপ হয়েছে ইতালি। এই গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে সুইজারল্যান্ড।

অন্যদিকে ইউরোর আগের আসরের এবং উয়েফা নেশন্স লিগের প্রথম আসরের চ্যাম্পিয়ন ক্রিশ্চিয়ানো রোনালদো বাছাই পর্বে খেলেছে ‘এ’ গ্রুপে। তাদেরকে পেছনে ফেলে গ্রুপ সেরা হয়েছে সার্বিয়া। যার ফলে প্লে-অফে খেলতে বাধ্য হচ্ছে রোনালদোরা। শুধু তাই নয়, কাতার বিশ্বকাপই হতে পারে রোনালদোর শেষ বিশ্বকাপ। কিন্তু যদি খেলতেই না পারেন, তাহলে একটা আক্ষেপ নিয়েই বিদায় নিতে হবে তাকে।

আরও পড়ুন:

প্রতি নামাজের পর সম্পদলাভের দোয়া


news24bd.tv/ নকিব