ভয়াবহ হয়ে উঠছে লা পালমার অগ্নুৎপাত
Breaking News
ভয়াবহ হয়ে উঠছে লা পালমার অগ্নুৎপাত

ভয়াবহ হয়ে উঠছে লা পালমার অগ্নুৎপাত

অনলাইন ডেস্ক

স্পেনের লা পালমা দ্বীপে আগ্নেয়গিরির লাভা উদগিরণ ভয়াবহ রূপ ধারণ করেছে।

স্থানীয় সময় শুক্রবার উত্তপ্ত লাভা থেকে সৃষ্ট কালো ধোঁয়া, ছাই ও বিষাক্ত গ্যাসে ছেঁয়ে যায় আশপাশের এলাকা। গত সেপ্টেম্বরে থেকে প্রায় তিন মাস ধরে দ্বীপটিতে অব্যহত রয়েছে লাভার উদগিরণ।

এতে উদ্বেগ প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

খুব তাড়াতাড়ি লাভার উদগিরণ বন্ধ হবে না বলে আশঙ্কা করছে তারা। বরং আরও ভয়ংকর রূপ ধারণ করছে আগ্নেয়গিরি। লাভার স্রোতের প্রকোপে এখন পর্যন্ত অঞ্চলটির প্রায় এক হাজার হেক্টর কৃষিজমি ক্ষতিগ্রস্ত হয়েছে। সাত হাজারের বেশি মানুষ বাসস্থান হারিয়েছে। ধ্বংস হয়েছে দুই হাজারের বেশি ভবন।

পুড়ে গেছে শত শত বাড়িঘর, স্থাপনা । জীবন বাঁচাতে অঞ্চলটি ছাড়তে বাধ্য হয়েছে স্থানীয় বাসিন্দারা। বিশ্লেষকরা বলছেন, লাভা, দূষিত কণা ও ছাইয়ের কারণে লা পালমা দ্বীপের যে ভূপ্রাকৃতিক পরিবর্তন হচ্ছে, অগ্ন্যুৎপাত থেমে গেলেও দীর্ঘদিন এর নেতিবাচক প্রভাব থেকে যাবে।

আরও পড়ুন

বিশ্বকাপে প্রথমবারের মতো জায়গা করে নিলো দেশের মেয়েরা

করোনার নতুন ধরনের নাম ওমিক্রন

বেগম জিয়ার জন্য আলাদা আইন করার সুযোগ নেই: হানিফ 

এদিকে আগুনের তীব্রতা এতোই বেশি যে, আটলান্টিক মহাসাগরের কাছাকাছি ২০ হাজার একরের বেশি এলাকাজুড়ে জারি করা হয়েছে বিশেষ সতর্কতা। শুধু নিরাপত্তা বাহিনীর সদস্য ও গবেষক ছাড়া অন্যদের ওই অঞ্চলে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

ক্ষতিগ্রস্ত এলাকা থেকে স্থানীয়দের নিরাপদে সরিয়ে নিতে জোর চেষ্টা চালাচ্ছে স্থানীয় কর্তৃপক্ষ। তবে তাদেরকেও পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে। এখন পর্যন্ত আগ্নেয়গিরি থেকে নির্গত লাভা ৬০০ হেক্টর অঞ্চলে ছড়িয়েছে।

 news24bd.tv/এমি-জান্নাত    

;