শিক্ষার্থীদের দাবির প্রতি সমর্থন জানিয়ে যা বললো বিএনপি

গণপরিহনে হাফ পাস নির্ধারণের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

শিক্ষার্থীদের দাবির প্রতি সমর্থন জানিয়ে যা বললো বিএনপি

অনলাইন ডেস্ক

গণপরিবহনে ‘হাফ ভাড়া’ কার্যকরের জন্য শিক্ষার্থীদের দাবির প্রতি সমর্থন জানিয়েছে বিএনপি। রোববার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে দলের সমর্থনের কথা জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এসময় তিনি বলেন, শিক্ষার্থীদের লেখাপড়ার জন্য, ছেলে-মেয়েদের উন্নত ভবিষ্যতের জন্য এই সমাবেশ থেকে ছাত্র-ছাত্রীদের দাবির প্রতি সম্পূর্ণ সমর্থন জানাচ্ছি। বাস ভাড়া কমিয়ে হাফ পাস করা হোক।

প্রয়োজনে সরকারকে ভর্তুকি দিতে হবে।

চলতি মাসে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বাসভাড়া ২৭ শতাংশ বাড়িয়ে বিআরটিএর আদেশ আসার পর ছাত্রদের সঙ্গে বাসভাড়া নিয়ে বাগ্বিতণ্ডা নিয়মিত ঘটনা হয়ে উঠেছে। এ সমস্যা সমাধানে শিক্ষার্থীরা রাজপথে নেমেছে। শিক্ষার্থীরা তাদের জন্য ‘অধিকার’ অর্ধেক ভাড়া চালুর দাবি জানাচ্ছে।

সমাবেশে শিক্ষার্থীদের বাস ভাড়া অর্ধেক করার দাবি জানিয়ে বিএনপি মহাসচি বলেন, আওয়ামী লীগের নেতারা বারবার বলছেন উন্নয়ন, উন্নয়ন। আপনার কিসের উন্নয়ন করেছেন? আজকের স্কুল-কলেজের শিক্ষার্থীরা বাস ভাড়া কমানোর দাবিতে রাস্তায় নেমেছে। তারা বলছে হাফ পাস দিতে হবে। কেন বলছে? কারণ তাদের পড়ালেখার খরচ অনেক বেশি। এসব মধ্যবিত্ত, নিম্ন পরিবারের যারা রয়েছে তাদের সন্তানদের লেখাপড়ার খরচ যোগাতে হিমশিম খাচ্ছেন। এরমধ্যে বাস ভাড়া আরো বাড়িয়ে দিয়ে তাদেরকে চরম একটা বিপর্যয়ের মুখে ঠেলে দেয়া হয়েছে।

আরও পড়ুন:


তাইজুল ম্যাজিকে লিড পেলো বাংলাদেশ

হেফাজত মহাসচিব মাওলানা নুরুল ইসলাম আইসিইউতে

অন্তঃসত্ত্বা নারীকে হত্যা করে পেট চিরে বাচ্চা চুরি!


সরকার জনগণের সাথে প্রতারণা করছে অভিযোগ করে ফখরুল বলেন, প্রথমে ডিজেল, কেরোসিনের দাম ১৫ পার্সেন্ট বাড়ালো সরকার। পরের দিন পরিবহন মালিক শ্রমিকদের দিয়ে স্ট্রাইকে বসিয়ে দিল। এসব ভাড়া বাড়ানো, জ্বালানির দাম বাড়ানো, কার স্বার্থে? আওয়ামী লীগের লোকজন নিজেদের পকেট ভারি করার জন্য জনগণের পকেট কাটছে। আজকে ছেলেরা রাস্তায় দাঁড়িয়ে প্রতিবাদ করছে। ভাড়া কমানোর জন্য। সরকার বলছে, আমরাতো বিআরটিসি বাসের ভাড়া কমিয়েছি। কিন্তু প্রাইভেট বাসের ভাড়াতো আমরা কমাতে পারবো না।

তিনি বলেন, তোমরা প্রাইভেট টেলিফোন মোবাইল কন্ট্রোল করতে পারো, তোমরা প্রাইভেট সমস্ত কিছু নিয়ন্ত্রণ করতে পারো সেখানে তোমরা ছেলেদের বাস ভাড়া কমিয়ে সেখানে দু হাজার কোটি টাকা ভর্তুকি তোমরা দেবে না কেন? তাদের লেখাপড়ার জন্য, ছেলে-মেয়েদের উন্নত ভবিষ্যতের জন্য আজকে আমি এই সমাবেশ থেকে শিক্ষার্থীদের দাবির প্রতি সম্পূর্ণ সমর্থন জানাচ্ছি। এর সাথে দাবি করছি অবিলম্বে তাদের দাবি মেনে নিয়ে হাফ পাসের ব্যবস্থা করা হোক।

news24bd.tv নাজিম