ওমরা পালনে বাধা, সমালোচনার মুখে কাতার সরকার

শায়খ সুলতান বিন সাহিম।

ওমরা পালনে বাধা, সমালোচনার মুখে কাতার সরকার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কাতারের জনগণকে হজ ও ওমরা পালনে বাধা দেওয়ার অভিযোগে দেশটির সরকারের কঠোর সমালোচনা করেছেন কাতারের বিরোধীদলীয় নেতা শায়খ সুলতান বিন সাহিম।

শুক্রবার এক বয়ানে তিনি এ সমালোচনা করেন।

শায়খ সুলতান বলেন, সরকার কাতারের জনগণকে হজ ও ওমরা পালনে বাধা দিয়ে বড় পাপ করেছে। খবর আল আরাবিয়ার।

সৌদি সরকার ওমরাহ পালনের পথ খুলে দিয়েছে উল্লেখ করে শায়খ সুলতান বিন সাহিম বলেন, সৌদি সরকার রাজনৈতিক মতবিরোধের কারণে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেও তারা আমাদের দেশের মানুষদের ওমরা পালনের পথ করে দিয়েছে।

তিনি বলেন, নতুন করে অভিযোগ উঠেছে, কাতার সরকার তার দেশের নাগরিকদের ওমরা পালনে বাধা দিচ্ছে। এ কারণে তিনি সরকারের তীব্র সমালোচনা করেন।

তিনি বলেন, অবশ্যই এমন একদিন আসবে, যেদিন কাতারের মানুষ তোমাদের এ পদক্ষেপ ওহজ-ওমরা আদায়ে প্রতিরোধের হিসাব নেবে।

কতই না বড় গোনাহ- যা তোমরা তোমাদের কাঁধে বহন করছো! অথচ তোমরা আল্লাহকে ভয় করছ না এবং নিজের স্বার্থ ব্যতীত অন্য কোনো চিন্তাও করছ না।

পাকিস্তানের সৌদি দূতাবাস বলছে, গত বৃহস্পতিবার ইসলামাবাদে কাতার দূতাবাসের এক বিবৃতিতে কাতারি নাগরিকদের ওমরা পালনে বাধা দেওয়ার ব্যাপারে শুধু সৌদি সরকারকে দোষী করা হতাশাজনক।

উল্লখ্যে, গত বছরের জুন থেকে কাতারের ওপর সব ধরনের অবরোধের পর সেখানে সরাসরি বিমান চলাচলও বন্ধ রয়েছে। হজযাত্রীরা সরাসরি বিমানে করে হজ করতে আসতে পারত না। দুদেশের সম্পর্ক অবনতির পর বর্তমানে কাতারের জনগণকে ওমরাহ পালনে অনুমতি দিয়েছে সৌদি আরব।

তবে সৌদি হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয়ের অভিযোগ, কাতার সরকার সে দেশের নাগরিকদের ওমরা পালন করতে বাধা সৃষ্টি করছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর