রড-পাথরের দাম বৃদ্ধি: সরকারি দরপত্রে সমন্বয় চায় এফবিসিসিআই
Breaking News

রড-পাথরের দাম বৃদ্ধি: সরকারি দরপত্রে সমন্বয় চায় এফবিসিসিআই

বক্তব্য রাখছেন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন

রড-পাথরের দাম বৃদ্ধি: সরকারি দরপত্রে সমন্বয় চায় এফবিসিসিআই

অনলাইন ডেস্ক

রড-পাথরের চড়া দামে বিপাকে প‌ড়ে‌ছে নির্মাণ খাত। এমন পরিস্থিতিতে সরকারি দরপত্রে দাম সমন্বয়ের বিধান রাখার দা‌বি জানি‌য়ে‌ছে ব্যবসায়ী‌দের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

রোববার (২৮ নভেম্বর) এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে সংগঠন‌টি এ দা‌বি জানা‌য়। বৈঠকে সভাপতিত্ব করেন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন।

সভায় বক্তারা বলেন, সাম্প্রতিক দাম বৃদ্ধির কারণে, আগে থেকে করা চুক্তির মূল্য অনুযায়ী নির্মাণ কাজ শেষ করা সম্ভব হচ্ছে না। এছাড়াও অনেক সময়ই দরপত্র জমা দেয়ার পর আগ্রিম কর ও ভ্যাটের হারসহ সরকারের আর্থিক নীতিতে পরিবর্তন করা হয়।

এসব ক্ষেত্রে সরকারি দরপত্রে পরিবর্তিত পরিস্থিতির সাথে মূল্য সমন্বয়ের বিধান বা প্রাইস ভ্যারিফিকেশন ক্লজ থাকা উচিৎ বলে মনে করে এফবিসিসিআই’র নির্মাণ খাত বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সদস্যরা।

নির্ধারিত সময়ের ৫৬ দিন পার হলে, দেরিতে টাকা পরিশোধের বেলায় সুদ আরোপের প্রস্তাব করেন বক্তারা। একই সঙ্গে সরকারি অবকাঠামো নির্মাণে বিদেশী প্রতিষ্ঠানের অংশগ্রহণকে নিরুৎসাহীত করার তাগিদ দেন স্ট্যান্ডিং কমিটির সদস্যরা।

আরও পড়ুন:


তাইজুল ম্যাজিকে লিড পেলো বাংলাদেশ

হেফাজত মহাসচিব মাওলানা নুরুল ইসলাম আইসিইউতে

অন্তঃসত্ত্বা নারীকে হত্যা করে পেট চিরে বাচ্চা চুরি!


বৈঠকে এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, দেশের বেশিরভাগ প্রকল্পই বিদেশি প্রতিষ্ঠানের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। বাংলাদেশ যেহেতু উন্নয়নশীল দেশে উন্নীত হচ্ছে, তাই স্থানীয় নির্মাণ প্রতিষ্ঠানের ওপর নির্ভরতা বাড়ানোর দরকার। স্থানীয় প্রতিষ্ঠানের অগ্রগতির জন্য এফবিসিসিআই সর্বোচ্চ উদ্যোগ নেবে বলে আশ্বাস দেন তিনি।

news24bd.tv নাজিম

;