ইরাকে প্রাচীন মসজিদের সন্ধান
Breaking News
ইরাকে প্রাচীন মসজিদের সন্ধান

প্রথম শতাব্দীর মাটির মসজিদ

ইরাকে প্রাচীন মসজিদের সন্ধান

অনলাইন ডেস্ক

ইসলামের প্রথম শতাব্দীর মাটির একটি মসজিদ খুঁজে পেয়েছেন গবেষকরা। মসজিদটি ৬০ হিজরিতে উমাইয়া শাসনকালের বলে মনে করছেন তারা। ইরাকের দক্ষিণাঞ্চলের দিকার প্রদেশের আল রাফাই প্রত্নতাত্ত্বিক শহরে প্রায় ১৩০০ বছর আগের এই মসজিদটি খুঁজে পেয়েছেন তারা। খবর আলজাজিরার।

ব্রিটিশ জাদুঘর বিভাগ ও ইরাকের প্রত্নতাত্ত্বিকদের যৌথ উদ্যোগে আবিষ্কৃত হয়।  

প্রতিবেদনে জানানো হয়, ৬৭৯ সালে উমাইয়া শাসনামলের মসজিদটি ৮ মিটার (২৬ ফুট) চওড়া ও পাঁচ মিটার লম্বা। মসজিদের মধ্যখানে ইমামের জন্য ছোট্ট স্থানও আছে। তা ছাড়া তাতে ২৫ জন মুসল্লি একসঙ্গে নামাজ পড়তে পারবেন।

গভর্নরেটের তদন্ত ও খনন বিভাগের প্রধান আলী শালগাম প্রাচীন এ মসজিদের অনুসন্ধানকে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মহা আবিষ্কার বলে অভিহিত করেছেন। কারণ ইসলামের প্রথম যুগে মসজিদটি এবং মসজিদটি সম্পূর্ণ মাটির তৈরি ছিল।

শালগাম আরো বলেন, ইসলামের প্রাথমিক সময়কে প্রকাশের জন্য আমরা খুবই কম তথ্য পেয়েছি। দীর্ঘ ১৩ শ বছর আগে মাটির তৈরি মসজিদে পানি, বৃষ্টি ও বাতাসের কারণে অনেক ক্ষয় হয়। ফলে এর খুব সামান্য অংশই বাকি ছিল।  

কিছুদিন আগেই ফরাসি প্রত্নতাত্ত্বিক খননকারী দল দেশটির উর প্রদেশের তুলুল আল সিনকারায় লারসার প্রত্নতাত্ত্বিক স্থানে রাজা সিন এডনামের প্রাসাদ আবিষ্কার করেছে। এছাড়া বছরের শুরুতে রাশিয়া ও ইরাকের প্রত্নতাত্ত্বিক দল যৌথভাবে চার হাজার বছরের পুরনো প্রাচীন বসতিও আবিষ্কার করে।

আরও পড়ুন:

খুলনায় নৌকা সমর্থককে পিটিয়ে হত্যা


news24bd.tv/ নকিব

;