ইরানের সঙ্গে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্রসহ ছয়টি দেশ
Breaking News
ইরানের সঙ্গে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্রসহ ছয়টি দেশ

ইরানের সঙ্গে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্রসহ ছয়টি দেশ

অনলাইন ডেস্ক

পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করতে প্রায় পাঁচ মাস পর ইরানের সঙ্গে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্রসহ ছয়টি দেশ। জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশন- জেসিপিওএ/ JCPOA এর পুনরুজ্জীবন নিয়ে এখনও অনিশ্চয়তা রয়ে গেছে, কারণ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরান বৈরতা ইস্যুতে কোনও পক্ষই প্রথমে আপসে যাচ্ছেনা।

সোমবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় চুক্তিটি নিয়ে বৈঠক করবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, জার্মানি ও ফ্রান্স।
মার্কিন প্রশাসন ইরানের পারমাণবিক অস্ত্র উন্নয়ন, ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং আঞ্চলিক নীতিগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য পারমাণবিক চুক্তির সম্প্রসারণের দাবি তুললেও,  চুক্তিতে  ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বহাল রাখতে পারে।

অন্যদিকে ইরান জোর দিয়ে জানায় জেসিপিওএ/ JCPOA  পুনরুজ্জীবিত করার জন্য আসন্ন আলোচনায় নিষেধাজ্ঞা তুলে নেওয়াই হবে নির্ধারক বিষয়।

আরও পড়ুন:

অভিবাসন ইস্যুতে ব্রিটেনের সঙ্গে কাজ করতে চায় ফ্রান্স

মাসুদের প্রেমিকা হতে যাচ্ছেন মিম

এবার ইরানের পক্ষ থেকে চুক্তি বাস্তবায়নের চেয়ে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে জোর দেওয়া হচ্ছে। আর ইরান পরমাণুর ব্যবহার সীমিত করলে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিতে আগ্রহী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে ইরান যদি পারমাণবিক কর্মসূচি ও ইউরেনিয়াম সমৃদ্ধকরণের বিষয়টি থেকে সরে না আসে তাহলে চুক্তির পথে না হেঁটে বিকল্প উপায় ব্যবহারে বাধ্য হবে ওয়াশিংটন জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা।

পাঁচ মাস বিরতির পর ইরান ও পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে নতুন করে পরমাণু সমঝোতা ইস্যুতে আলোচনা হতে যাচ্ছে। ইরানের বিরুদ্ধে মার্কিন সরকার একতরফা ও অবৈধভাবে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রত্যাহার করার লক্ষ্য নিয়ে ইরান এ আলোচনা শুরু করতে যাচ্ছে। ইরানের অবস্থানের প্রতি রাশিয়া ও চীন সমর্থন দিচ্ছে। পরমাণু সমঝোতার কোনো পক্ষ না হওয়ায় আমেরিকা আলোচনায় সরাসরি যোগ দিতে পারছে না।

২০১৫ সালে ইরান ও ছয় দেশের মধ্যে পরমাণু চুক্তি হয়। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্রকে পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে সরিয়ে নেন। তবে জো বাইডেন ক্ষমতায় আসার পর নতুন করে পরমাণু চুক্তিতে ফেরার ঘোষণা দেন।

গত এপ্রিল থেকে ইরান ও পাঁচ দেশের মধ্যে পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করার লক্ষে আলোচনা চলছে। এরই ধারাবাহিকতায় আগামীকাল ২৯ নভেম্বর ইরানের নতুন প্রশাসনের অধীনে আলোচনা শুরু হবে।

ইরানের বিরুদ্ধে মার্কিন সরকার একতরফা ও অবৈধভাবে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রত্যাহার করার লক্ষ্য নিয়ে ইরান এ আলোচনা শুরু করতে যাচ্ছে। ইরানের অবস্থানের প্রতি রাশিয়া ও চীন সমর্থন দিচ্ছে। পরমাণু সমঝোতার কোনো পক্ষ না হওয়ায় আমেরিকা আলোচনায় সরাসরি যোগ দিতে পারছে না।

আলোচনাকে সামনে রেখে রোববার ইসলামি প্রজাতন্ত্র ইরানের আলোচক দল রাশিয়া ও চীনের প্রতিনিধিদলের  বৈঠক হয়েছে। গেল এপ্রিল থেকে ইরান ও পাঁচ দেশের মধ্যে পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করার লক্ষে আলোচনা চলছে।

 news24bd.tv/এমি-জান্নাত   

;