‘মুসলিম-বিরোধী প্রচারণা চলবেই’

ফেইসবুক ব্যবহারকারী এক ভিক্ষু।

‘মুসলিম-বিরোধী প্রচারণা চলবেই’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে সহিংসতা অব্যাহত রাখতে যেকোনো ধরনের পথ অবলম্বন করা হবে বলে ঘোষণা দিয়েছে মিয়ানমারের উগ্রবাদী ভিক্ষুরা।

রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর কাজে ফেইসবুকের মতো সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপের পর উগ্রবাদী ভিক্ষুরা এ ঘোষণা দিল।

মিয়ানমারে মুসলমানদের বিরুদ্ধে ভয়াবহ গণহত্যা ও অপপ্রচার চালানোর কাজে ফেইসবুক উৎস হিসেবে কাজ করছে কিনা তা পরীক্ষা করে দেখছে জাতিসংঘ। রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে সহিংসতা চালানোর ক্ষেত্রে মিয়নামারে ফেইসবুক একটি অভিন্ন যোগাযোগের মাধ্যম পরিণত হয়েছে।

ফেইসবুকের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর উগ্রবাদী বৌদ্ধ ভিক্ষুরা বলেছে, এ পদক্ষেপ মত প্রকাশের স্বাধীনতার পরিপন্থী। তবে এতেও কোনো আসে যায় না।  

প্রেট্রিয়টিক মিয়ানমার মংক ইউনিয়নের সদস্য থুসেইত্তা ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের কাছে বলেছে, ফেইসবুক তাকে ঘৃণিত ব্যক্তি হিসেবে চিহ্নিত করেছে। কিন্তু ভিন্ন ভ্ন্নি নামে তারা ফেইসবুক ব্যবহার অব্যাহত রেখে তার ভাষায় ‘সত্যকে’ জনগণের সামনে তুল ধরবে।

মিয়ানমারের গোঁড়াবাদী বৌদ্ধ ভিক্ষুদের মুসলিম-বিরোধী বিদ্বেষ ছড়ানোর বিষয়টি ফেইসবুক কর্তৃপক্ষ তদন্ত করে দেখছে। এরইমধ্যে কোনো কোনো ভিক্ষুর ফেইসবুক আইডি ব্লক করে দিয়েছে। তারপরও অনেকে ভিন্ন নামে আইডি খুলেছে। বিষয়টি এখন ফেইসবুক কর্তৃপক্ষের জন্য অনেকটা চ্যালেঞ্জ হয়ে গেছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর