পৃথিবীর নতুন প্রজাতন্ত্র হিসেবে পরিচিতি পেলো বার্বাডোজ
Breaking News
পৃথিবীর নতুন প্রজাতন্ত্র হিসেবে পরিচিতি পেলো বার্বাডোজ

পৃথিবীর নতুন প্রজাতন্ত্র হিসেবে পরিচিতি পেলো বার্বাডোজ

Other

৪০০ বছরের ব্রিটিশ রাজতন্ত্রের অবসান ঘটিয়ে পৃথিবীর নতুন প্রজাতন্ত্র হিসেবে পরিচিতি পেলো বার্বাডোজ। রাষ্ট্রপ্রধানের পদ থেকে সরে গেল রানী এলিজাবেথের নাম। দেশটির ৫৫ তম স্বাধীনতা দিবসে ব্রিটেনের রাজকীয় পতাকার বদলে উঠলো তাদের নিজস্ব পতাকা। ব্রিটিশ রাজপরিবারের পক্ষ থেকে ক্ষমতা হস্তান্তরের অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রিন্স চার্লস।

 

অবশেষে ঔপনিবেশিকতা ও দাসত্বের সব শৃঙ্খল ঝেড়ে ফেলে বিশ্বের প্রজাতান্ত্রিক রাষ্ট্র হিসেবে জন্ম নিলো বার্বাডোজ। মঙ্গলবার থেকে ক্ষুদ্র ক্যারিবীয় দেশটির রাষ্ট্রপ্রধানের দায়িত্বে থাকছেনা রানী দ্বিতীয় এলিজাবেথ। তার স্থলে দেশটির প্রথম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ডেম স্যান্ড্রা মেসন। যিনি এর আগে ছিলেন বার্বাডোজের গভর্নর জেনারেল।

১৯৬৬ সালে ব্রিটেনের কাছ থেকে রক্তক্ষয়ী সংগ্রামের পর স্বাধীনতা পেলেও, কাগজে কলমে রাষ্ট্রপ্রধানের পদে ছিল ব্রিটিশ রানী এলিজাবেথেরই নাম। তবে এবার আনুষ্ঠানিকভাবে হলো ক্ষমতা হস্তান্তর। নতুন প্রেসিডেন্টের হাতে দায়িত্বভার তুলে দিতে প্রধানমন্ত্রী মিয়ার আমর মোটলির আমন্ত্রণে বার্বাডোজে উপস্থিত ছিলেন প্রিন্স চার্লস।

আরও পড়ুন:

তানজানিয়ায় বিষাক্ত কচ্ছপের মাংস খেয়ে ৭ জনের মৃত্যু

হাফ ভাড়া কার্যকর করতে মালিক সমিতির শর্তসমূহ

প্রায় ৪শ বছর আগে বার্বাডোজে প্রথম পৌঁছেছিল ব্রিটিশ জাহাজ। তারপর দেশটিতে সুগার কলোনিতে পরিণত করে ব্রিটিশরা। সেখানে চাষ করার জন্য আফ্রিকা থেকে জোর করে মানুষকে ধরে নিয়ে যাওয়া হয়। বর্তমানে দেশটির অধিকাংশ মানুষেরই মূল আফ্রিকায়। বর্তমানে প্রজাতন্ত্র হলেও কমনওয়েলথ গোষ্ঠীভুক্ত দেশের মধ্যে থাকছে বার্বাডোজ। এই গোষ্ঠীর সদস্য মোট ৫৪টি দেশ।

 news24bd.tv/এমি-জান্নাত   

;