শাহজাহানের তাজমহলের আদলে ভবন বানিয়ে স্ত্রীকে উপহার
শাহজাহানের তাজমহলের আদলে ভবন বানিয়ে স্ত্রীকে উপহার

শাহজাহানের তাজমহলের আদলে ভবন বানিয়ে স্ত্রীকে উপহার

Other

ভারতের সবচেয়ে পরিচিত আর্কষণ শাহজাহানের তাজমহলের আদলে ভবন বানিয়ে স্ত্রীকে উপহার দিলেন ভারতের এক ব্যক্তি। বাড়িটি বানাতে খরচ হয়েছে দুই লাখ ৬০ হাজার মার্কিন ডলার। মিনি এই তাজমহল দেখতে প্রতিদিনই ভিড় করছেন অনেক দর্শনার্থী।

বিবিসি জানায়, একজন ভারতীয় ব্যক্তি তার স্ত্রীর প্রেমের জন্য বিখ্যাত স্মৃতিস্তম্ভ তাজমহলের আদলে একটি বাড়ি তৈরি করেছেন।

মধ্যপ্রদেশের একজন শিক্ষক আনন্দ প্রকাশ চৌকস স্ত্রীর প্রতি তার ভালবাসার নিদর্শন হিসাবে বিশ্ব বিখ্যাত ভবনের একটি স্কেল ডাউন রেপ্লিকা হিসাবে বাড়িটি তৈরি করেছেন।  

স্ত্রীর অনুরোধে চারটি বেডরুম, একটি লাইব্রেরি এবং ধ্যান কক্ষ সমন্বিত সাদা রঙের গম্বুজ আকৃতির ছাদ নির্মাণ করা হয়েছে। বাড়ির ভেতরে মার্বেল ও স্বর্ণ খোদাই করা হয়েছে নানা নকশায়। আছে মিনারও। বাড়িটি বানাতে সময় লেগেছে তিন বছর।  

আনন্দ প্রকাশ চৌকসী, বলেন, উপহার যাই হোক না কেন আমার স্ত্রী সবসময় আমাকে সমর্থন করেন। এই বাড়ি নির্মাণে তার একটিই দাবি ছিলো, বাড়ির ভিতরে একটি ভাল মেডিটেশন রুম চান। তাই, আমি বাড়ীর ইঞ্জিনিয়াদের বলেছিলাম ওই ঘরটির উপর বিশেষ নজর দিতে।

৫০ একর জায়গার ওপর নির্মিত নান্দনিক বাড়িটি ৯০ বর্গমিটার প্রশস্ত। মূল কাঠামের ৬০ বর্গমিটার এবং উচ্চতা ২৯ ফুট।

আনন্দ প্রকাশ চৌকসের ছেলে কবির চৌকস জানান, আমরা তাজমহলের একটি নিখুঁত ক্ষুদ্রাকৃতির সংস্করণ তৈরী করতে চেয়েছি। কিছুটা পার্থক্য থাকলেও তা খুবই সামান্য।

আরও পড়ুন:

পৃথিবীর নতুন প্রজাতন্ত্র হিসেবে পরিচিতি পেলো বার্বাডোজ

তানজানিয়ায় বিষাক্ত কচ্ছপের মাংস খেয়ে ৭ জনের মৃত্যু

হাফ ভাড়া কার্যকর করতে মালিক সমিতির শর্তসমূহ

বাড়িটি বানাতের খরচ হয়েছে দুই লাখ ৬০ হাজার মার্কিন ডলার। মিনি এই তাজমহল দেখতে প্রতিদিনই ভীড় করছেন। প্রয়াত স্ত্রী মমতাজের সমাধি সৌধ হিসেবে ভালোবাসার অনন্য নিদর্শন তাজমহল ১৬৬২ সালে নির্মাণ করেন মোঘল সম্রাট শাহজাহান। সরকারী তথ্য অনুসারে বছরে প্রায় প্রতি বছর প্রায় ৭ মিলিয়ন পযটক পরিদর্শন করেন।

 news24bd.tv/এমি-জান্নাত   

পাঠকপ্রিয়